Travel the world

Post Page Advertisement [Top]

গাড়িড্রাইভারহীনতথ্য প্রযুক্তিপ্রযুক্তি

ড্রাইভারহীন গাড়ি কি? এটি কিভাবে কাজ করে?


ড্রাইভারহীন স্বয়ক্রিয় গাড়ি সংক্ষেপে অটোনমিওস ভিয়াকলস (এভি) নামে পরিচিত, অটো ও সেমিঅটো গাড়ি (সিএভি), ড্রাইভারহীন গাড়ি, রোবট গাড়ি বা রোবোটিক গাড়ি, এমন একটি যান যা সামান্য ইনপুট বা কোন মানুষের ইনপুট ছাড়াই এর স্বয়ক্রিয় সেন্সরের সাহায্যে নিখুত এবং নিরাপদে চলতে সক্ষম। একটি স্বয়ক্রিয় গাড়ি সেমি অটো গাড়ি একটি স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয় যার কোনও শারীরিক ড্রাইভারের প্রয়োজন হয় না। বেশিরভাগ অটো নির্মাতারা এই ক্ষেত্রের প্রকল্পগুলিতে বর্তমানে নিবিড়ভাবে কাজ করছে, এমনকি গুগল এবং অ্যাপলের মতো সংস্থাগুলিও এই প্রতিযোগিতায় রয়েছে।


ড্রাইভারহীন স্বয়ক্রিয় গাড়িগুলি রাডার, লিডার, সোনার, জিপিএস, ওডোমেট্রি এবং ইনটারিয়াল পরিমাপ ইউনিটগুলির মতো তাদের পার্শ্ববর্তী স্থানগুলি বিবেচনা করে বিভিন্ন সেন্সরকে একত্রিত করে। উন্নত নিয়ন্ত্রণ ব্যবস্থা যথাযথ নেভিগেশন পাথ চিহ্নিত করতে বাধা এবং প্রাসঙ্গিক চিহ্ন সনাক্ত করতে সংবেদক তথ্য ব্যাখ্যা করে।

হোমোজেনাইজেশন

হোমোজেনাইজেশনটি সমস্ত ডিজিটাল তথ্য একই ফর্ম ধরে নিয়ে আসে। ডিজিটাল যুগের চলমান বিবর্তনের সময় কীভাবে ডিজিটাল তথ্য সংরক্ষণ করা যায় এবং কী ধরণের বিন্যাসে নির্দিষ্ট শিল্পের মানগুলি তৈরি করা হয়েছে। সমজাতীয়করণের এই ধারণাটি সেমি অটো যানবাহনেও প্রযোজ্য। সেমি অটো যানবাহনগুলির আশেপাশের স্থানগুলি দেখার জন্য, তাদের নিজস্ব ডিজিটাল তথ্য ( রাডার, জিপিএস, মোশন সেন্সর এবং কম্পিউটার ভিশন) সহ প্রতিটি আলাদা কৌশল ব্যবহার করে থাকে। সমজাতীয়করণের কারণে, এই বিভিন্ন কৌশল থেকে ডিজিটাল তথ্য একজাতীয়ভাবে সংরক্ষণ করা হয়। এর থেকে বোঝা যায় যে সমস্ত ডিজিটাল তথ্য একই আকারে আসে, যার অর্থ তাদের পার্থক্যগুলি ডিউপলড হয় এবং ডিজিটাল তথ্য এমনভাবে প্রেরণ, সঞ্চিত এবং গণনা করা যায় যাতে যানবাহন এবং এর অপারেটিং সিস্টেমটি এটির উপর আরও ভালভাবে বুঝতে এবং চালনা করতে পারে। হোমোজেনাইজেশন নিখুত এবং সফ্টওয়্যার (মুরের আইন) এর কম্পিউটিং শক্তি তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি করতে সহায়তা করে যা সেমি অটো যানগুলিকে আরও ব্যয়বহুল উপায়ে ডিজিটাল তথ্যগুলি বোঝার এবং এটির জন্য সহায়তা করে প্রান্তিক ব্যয় হ্রাস করে।

কানেক্টিভিটি

সংযোগের অর্থ হলো একটি নির্দিষ্ট ডিজিটাল প্রযুক্তির ব্যবহারকারীরা অন্যান্য ব্যবহারকারী, অন্যান্য অ্যাপ্লিকেশন বা এমনকি অন্যান্য উদ্যোগের সাথে সহজেই সংযোগ স্থাপন করতে পারেন। স্বয়ক্রিয় যানবাহনের ক্ষেত্রে, তাদের সবচেয়ে কার্যকরভাবে কাজ করার জন্য অন্যান্য 'ডিভাইস'গুলির সাথে সংযোগ স্থাপন করা জরুরি। স্বয়ক্রিয় যানবাহন যোগাযোগ ব্যবস্থায় সজ্জিত থাকে যা তাদের অন্যান্য স্বায়ত্তশাসিত যানবাহন এবং রাস্তার পাশের ইউনিটগুলির সাথে রাস্তার কাজ বা ট্র্যাফিক যানজটের তথ্য সহ অন্যান্য জিনিস সরবরাহ করতে দেয় , বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ভবিষ্যতে এমন কম্পিউটার প্রোগ্রাম থাকবে যা প্রতিটি পৃথক স্বয়ক্রিয় যানবাহন এর মধ্যে যোগাযোগ সংস্থাপন করে এবং স্বয়ক্রিয়ভাবে পরিচালনার সাথে সাথে নিরাপত্তার সাথে দূর্ঘটনা এড়িয়ে চলাচল করে। স্বয়ক্রিয় যানবাহনগুলি অবশ্যই ট্র্যাফিক লাইট এবং প্রতিরোধের চিহ্নগুলি বুঝতে সক্ষম। এই জাতীয় বৈশিষ্ট্যগুলি স্বয়ক্রিয় যানবাহনের বাজারে অন্যান্য পণ্য এবং পরিষেবাদি যেমন কম্পিউটার সিস্টেম এর সাহায্যে বুঝতে পারবে এবং সহযোগিতা করার জন্য স্বয়ক্রিয় যানবাহনগুলির দক্ষতা এবং বিকাশ সাধন করে থাকে। এটি একই নেটওয়ার্ক এবং সেই নেটওয়ার্কে উপলভ্য তথ্যগুলি ব্যবহার করে স্বয়ক্রিয় যানবাহনের একটি নেটওয়ার্কের দিকে পরিচালিত করতে পারে।

রি-প্রোগ্রামযোগ্য

স্বয়ক্রিয় যানবাহনের আর একটি বৈশিষ্ট্য হলো মূল পণ্যটিতে চ্যাসিস এবং এর ইঞ্জিনের পরিবর্তে সফটওয়্যার এবং তার সম্ভাবনার উপর আরও বেশি জোর দেওয়া হবে। কারণ স্বয়ক্রিয় যানগুলিতে এমন সফ্টওয়্যার সিস্টেম রয়েছে যা যানবাহন চালানোর পাশাপাশি সফ্টওয়্যার টিকে পুনরায় প্রোগ্রামিং বা সম্পাদনা করার মাধ্যমে আপডেট করে তার মালিকের সুবিধাগুলি বাড়িয়ে তুলতে পারে। স্বয়ক্রিয় যানবাহনের এই পুনর্গঠনযোগ্য অংশটির একটি বৈশিষ্ট্য হলো এর আপডেটগুলি সরবরাহকারী থেকে কেবল আসে না মেশিন লার্নিংয়ের মাধ্যমে স্মার্ট স্বয়ক্রিয় যানগুলি নির্দিষ্ট আপডেট তৈরি করতে পারে এবং সেই অনুযায়ী সেগুলি ইনস্টল করতে পারে (উদাঃ নতুন নেভিগেশন মানচিত্র বা নতুন কম্পিউটার সিস্টেম)। ডিজিটাল প্রযুক্তির এই পুনঃনির্মাণযোগ্য বৈশিষ্ট্য এবং স্মার্ট মেশিন লার্নিংয়ের সম্ভাবনা স্বয়ক্রিয় যানবাহনের নির্মাতাদের সফ্টওয়্যারটিতে নিজেকে আলাদা করার সুযোগ দেয়। এর থেকে বোঝা যায় যে, স্বয়ক্রিয় যানবাহনগুলি কখনই শেষ হয় না কারণ এটি রি-প্রোগ্রামযোগ্য এবং ধারাবাহিকভাবে উন্নত করা যায়।

ডিজিটাল ট্রেস

স্বয়ক্রিয় যানবাহনে বিভিন্ন ধরণের সেন্সর এবং রাডার দিয়ে সজ্জিত। যেমন এটি যানবাহন বা রাস্তার পাশের ইউনিটগুলির কম্পিউটারগুলির সাথে সংযোগ স্থাপন এবং আন্তঃসংযোগ স্থাপনের অনুমতি দেয়। এর থেকে বোঝা যায় যে স্বয়ক্রিয় যানবাহনগুলি সংযোগ স্থাপন বা আন্তঃসংযোগ স্থাপন করার সময় ডিজিটাল ট্রেস ছেড়ে যায়। এই ডিজিটাল ট্রেসগুলি থেকে যে ডেটা আসে তা স্বয়ক্রিয় যানবাহনের ড্রাইভিং ক্ষমতা বা সুরক্ষা বাড়ানোর জন্য নতুন আপডেট বিকাশ করতে ব্যবহার করা যেতে পারে।

মডুলারিটি

স্বয়ক্রিয় যানবাহন এবং তাদের সাথে থাকা প্রযুক্তিগুলি এমন পণ্য হিসাবে তৈরি করা হয় যা সম্পূর্ণ এবং সেমি অটো যানগুলির বিপরীতে, তাদের কেবল নতুন ডিজাইন করা বা পুনরায় উৎপাদন করা হলে কেবল তাদের উন্নতি করা যেতে পারে। যেমনটি বলা হয়েছে, স্বয়ক্রিয় যানগুলি উত্পাদিত হয় তবে তাদের ডিজিটাল বৈশিষ্ট্যগুলির কারণে কখনও শেষ হয় না। এর কারণ হ'ল স্বয়ক্রিয় যানবাহনগুলি অনেকগুলি মডিউল হয়ে থাকে কারণ সেগুলি বেশ কয়েকটি মডিউল তৈরি করে তৈরি করা হয় যা পরবর্তী সময়ে একটি মডুলার আর্কিটেকচারের মাধ্যমে ব্যাখ্যা করা হবে। লেয়ার্ড মডিউলার আর্কিটেকচারটি স্বায়ত্তশাসিত যানবাহনে ডিভাইস, নেটওয়ার্কস, পরিষেবাদি এবং সামগ্রীর চারটি লেয়ার যুগল স্তরকে অন্তর্ভুক্ত করে নিখুত যানবাহনের আর্কিটেকচারকে প্রসারিত করে।

নিরাপত্তা

ড্রাইভিং নিরাপত্তা বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে একবার চালকবিহীন প্রযুক্তি সম্পূর্ণরূপে বিকশিত হয়ে গেলে, মানুষের ত্রুটির কারণে ট্র্যাফিক সংঘর্ষ এবং এর ফলে মৃত্যু এবং আহত ও ব্যয় যেমন বিলম্বিত প্রতিক্রিয়া সময়, টেলগেটিং, রাবারনেকিং এবং বিভ্রান্ত বা আক্রমণাত্মক ড্রাইভিংয়ের অন্যান্য রূপগুলি যথেষ্ট পরিমাণে হ্রাস পাবে।একটি সমীক্ষায় অনুমান করা হয়েছে যে স্বয়ংক্রিয় গাড়িগুলি ক্ষমতা ২৭৩% বাড়িয়ে তুলতে পারে। সমীক্ষায় আরও অনুমান করা হয়েছে যে ১০০% যানবাহন থেকে যানবাহন যোগাযোগ ব্যবহার করে সংযোগযুক্ত যানবাহন দিয়ে, প্রতি ঘণ্টায় ১২,০০০ যাত্রী পৌঁছাতে পারে নিরাপদে ১২০ কিলোমিটার / ঘন্টা ভ্রমণ করতে পারে একে অপরের প্রায় ৬ মিটার (২০ ফুট) এর নীচের দূরত্ব বজায় রেখে। হাইওয়েতে মানব চালকরা সামনের যানবাহন থেকে ৪০ থেকে ৫০ মিটার বা ১৩০থেকে ১৬০ ফুট দূরে রাখে। হাইওয়ের এই ধারণার ফলে যানজট, বিশেষত শহরাঞ্চলে এবং এমনকি কিছু জায়গার মহাসড়কের যানজটও কার্যকরভাবে শেষ হয়ে যেতে পারে ।

স্ব-পার্কিং সিস্টেম

ট্র্যাফিক সুরক্ষার জন্য এএএ ফাউন্ডেশনের দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ড্রাইভাররা স্ব-পার্কিং এর সময় ব্যাকআপ ক্যামেরার প্রয়োজন অনুভব করে ‍নিখুত ভাবে পার্কিং করার জন্য আর সে ক্ষেত্রে স্বয়ক্রিয় সিস্টেম প্রযুক্তিতে অধিক বিশ্বাসযোগ্য ও নিরাপত্তা প্রদান করে বিধায় এটি অধিক জনপ্রিয় হয়ে উঠছে। গবেষণায় বিভিন্ন যানবাহনের স্ব-পার্কিং সিস্টেম পরীক্ষা করা হয়েছে এবং দেখা গেছে যে সেলফ-পার্কিং গাড়িগুলি ৮১% কম বার কার্বকে আঘাত করেছে, চালকদের তুলনায় ৮% অধিক দক্ষতা এবং ১০% দ্রুত পার্ক করা হয়েছে।


Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib