Travel the world

Post Page Advertisement [Top]

অন্যান্যঅবসরকাজটিপস্টেক টিপস্সময়

অবসর সময়কে করে তুলুন অর্থবহ


প্রযুক্তির এই যুগে আমাদের অবসর বা ছুটি কাটানোর মতো কাজের কোনও কমতি নেই। এখনকার সময়ে ফেসবুক, ইউটিউব সার্ফিং, ল্যাপটপ বা মোবাইলে সারাদিন কথা বলা, চ্যাট করা, টিভি দেখা এবং সময় পার করার দুর্দান্ত সরঞ্জাম। ফেসবুকে স্ক্রোল করে এবং ইউটিউবে একটি নাটক সিনেমা দেখেই ছুটি শেষ। যদি আপনার মূল্যবান সময়কে হেলায় নষ্ট করতে না চান, তবে এই অবসর সময়টি স্মার্টভাবে ব্যবহার করে অবসর সময়কেও অর্থবহ করে ফেলুন। একটু পরিকল্পনা করা থাকলে অবসরের কাজগুলো আপনার ভবিষ্যৎ জীবনকেও পরিবর্তন করে দেবে।

আপনি যদি ছাত্র হয়ে থাকেন তবে বিদ্যালয়ের ছুটির সময়গুলোতে এবং আপনার ব্যস্ততম কর্মজীবনের একটু অবসর সময়গুলোতে সঠিক পরিকল্পনা গ্রহণই পারে সফলতার মূল কারণ। অবসরে কি করতে চান, তা স্থির করতে পারছেন না? আমাদের অনেকেরই অবসর সময় কাটাবো কিভাবে তা নির্ধারণ করতে করতেই ছুটি শেষ হয়ে যায় ! তাই চলুন এমন কিছু করি যা আমাদের অবসর সময়কে করবে অর্থবহ সে সম্পর্কে জেনে নিই।


অন্য ভাষা শিখতে পারেন

শিক্ষা এবং কর্মসংস্থানের জন্য আমরা প্রায় সবাই ইংরেজি ভাষা জানি। একই সময়ে, আপনি যদি আরও কয়েকটি ভাষা জানেন তবে এটি বিভিন্ন সময়ে আপনার পক্ষে কার্যকর হতে পারে এবং আপনার আত্মবিশ্বাসও অনেক বাড়াবে। আপনি যে ভাষা শিখতে চান সে ভাষার সাবটাইটেল সহ সিনেমা দেখে ভাষাটি সহজেই আবিষ্কার করতে পারবেন। ভাষা শেখার জন্য বিভিন্ন ধরণের অ্যাপ ও সফটওয়ার রয়েছে সেগুলোর সাহায্যেও দ্রুত নতুন ভাষা শিখতে পারবেন।


কোনও কাজের অভিজ্ঞতা পেতে চেষ্টা করুন


আপনার পড়াশুনায় যদি একটি সেমিস্টার বা বছরের শেষের বিরতি থাকে তবে আপনি সম্ভবত সে বাড়িতে থাকেন এবং বিছানায় শুয়ে শুয়ে অবসর দিন কাটাচ্ছেন। আপনার এখন চাকরী নাও হতে পারে এবং কোনও ব্যয়ও নেই, তাই অর্থোপার্জনের কোনও পরিকল্পনা নেই।

কিন্তু আপনি কি জানেন যে অর্থোপার্জনের চাপ ছাড়াই এই সময়টি আপনার ভবিষ্যতের কাজের অভিজ্ঞতার জন্য দুর্দান্ত সময় হতে পারে ? আপনি কোনও সংস্থায় ইন্টার্নশিপ করতে পারেন বা অল্প সময়ের জন্য খণ্ডকালীন কাজ করতে পারেন। কারণ তখন আপনি বুঝতে পারবেন যে আপনি কী করতে পছন্দ করেন এবং অন্যান্য কোন বিষয়গুলি আপনার পড়াশুনা করা উচিত। তাই আপনার অবসর সময় অতিবাহিত করার অন্যতম সেরা উপায় হলো ভবিষ্যতের কাজের অভিজ্ঞতা অর্জন।


আপনার নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ বা ইউটিউব চ্যানেল খুলুন


আপনি কি ব্যক্তিগত সময়ে বা ব্যক্তিগত সময়ে কিছু করতে আগ্রহী? তবে বই বা চাকরির লড়াই করা ঠিক আগ্রহ বা শখের বিষয় নয়। তাই আজ আপনি পরিকল্পনা এবং ছুটিতে একটি শখ পূরণের সময় হিসেবে ব্যয় করতে পারেন। আপনার আগ্রহ বা শখ ভ্রমণ, রান্না, শরীরচর্চা, পশুর যত্ন নেওয়া, বাগান করা বা ডিজাইনের পোশাক - যাইহোক, আপনি কোনও ব্লগ বা ওয়েবসাইটে আপনার কাজ লেখা বা ক্যামেরা বা মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেলে প্রকাশ করতে পারেন। একদিন আপনি দেখতে পাবেন যে আপনার শখের কাজটি আপনার আয়ের উপার্জনের এক দুর্দান্ত উপায় হয়ে উঠবে। এই ডিজিটাল বিশ্বে লক্ষ লক্ষ লোক রয়েছে যারা কেবল তাদের শখকে আয়ের উৎস হিসাবে পরিণত করেছেন।

তদুপরি, আপনার যদি লোক দেখানোর জন্য অনেকগুলি ছবি থাকে বা কোনও বিষয়ে আপনার আগ্রহ বা দক্ষতা থাকে তবে ব্যক্তিগত ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল আজই শুরু করুন? একটি সুন্দর ব্যক্তিগত ওয়েবসাইট / ইউটিউব চ্যানেল ভবিষ্যতে একটি সম্পদ হয়ে উঠবে, যা আপনি এই মুহূর্তে ভাবেননি। এবং কোনও ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে আপনাকে প্রচুর কোডিং জানতে হবে না। আপনি কোনও ফ্রি ডোমেন / হোস্টিং ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ দিয়ে শুরু করতে পারেন। অথবা আপনি যদি কেবল নিজের ডোমেন এবং হোস্টিং কিনতে চান এবং ফ্রি ওয়ার্ড প্রেস থিমটি দিয়ে শুরু করতে চান তবে অনলাইনে যান। কিছুক্ষণ পরে, আপনি দেখতে পাবেন যে আপনি এলিগ্যান্ট-থিম বা থিম-ফরেস্ট থেকে একটি প্রিমিয়াম থিম কিনে আপনার ওয়েবসাইটে আনতে পারেন।

কোনও ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ বা ইউটিউব চ্যানেলে শুরু করার জন্য আপনার কোর্সগুলিতে অর্থ ব্যয় করার দরকার নেই। কেবল গুগল বা ইউটিউবে অনুসন্ধান করুন, আপনি দেখবেন হাজার হাজার লোক ইতিমধ্যে আপনার ওয়েব সাইটের বা ইউটিউব চ্যানেলে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে রেখেছেন।


Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib