Travel the world

Post Page Advertisement [Top]

টিপস্টেক টিপস্মোবাইলমোবাইলের সমস্যাসমস্যাসমাধান

মোবাইলের কিছু কমন সমস্যা ও তার সমাধান


মোবাইল ফোন ব্যবহারকারীরা নিয়মিত এক বা একাধিক সমস্যার মুখোমুখি হন, যার বেশিরভাগই খুব সাধারণ এবং অনেক সময় এর কারণই আমাদের অজানা বা খুঁজে বের করতে সমস্যায় পড়ে যাই। সুতরাং আজ কিছু সাধারণ সমস্যার কারণ ও সমাধান সম্পর্কে আলোচনা করব।

একটি মোবাইল ফোনের পাওয়ার বিভাগটি মূলত ২ প্রকার - চার্জিং পয়েন্ট এবং ব্যাটারি সংযোগ পয়েন্ট । পাওয়ার বিভাগের উপাদানগুলি সাধারণত অন্যান্য বিভাগের চেয়ে বড় হয় পাওয়ার বিভাগে ক্যাপাসিটার, পাওয়ার আইসি, ডায়োড, কয়েল, ট্রানজিস্টর, অডিও আইসি ইত্যাদি থাকে ।

কল করার সময় বন্ধ হয়ে যাওয়া

মোবা্ইইলের এই সমস্যাটি দুটি কারণে হতে পারে ১. যদি ব্যাটারি এবং ফোন সংযোগ আলগা হয়। সমাধান: আলগা সংযোগটি ঠিক করে বসাতে হবে। ২. ব্যাটারি সংযোগকারীতে ময়লা জমে থাকলে। সমাধান: ময়লা জমে থাকলে এটি পাতলা স্প্রে এবং ব্রাশ দিয়ে পরিষ্কার করা উচিত।

পাওয়ার সুইচ কাজ না করলে

কী-প্যাডের কার্বন নষ্ট হয়ে গেলে বা যদি কীপ্যাডটি নোংরা হয় তবে ময়লা পরিষ্কার করতে তরল কার্বন ব্যবহার করা উচিত বা এসিটোন ব্যবহার করা উচিত।

মোবাইল চার্জ না হওয়ার সমস্যা

চার্জারটি ঠিক আছে কিনা আপনাকে দেখতে হবে চার্জার সংযোগকারী এবং মোবাইল সেটটির চার্জার সকেটটি ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে এটি অ্যাসিটোন এবং থিনার দিয়ে পরিষ্কার করা উচিত যদি পাওয়ার না আসে, ডায়োড, রেজিস্টার, ক্যাপাসিটার ইত্যাদি চার্জিং আইসি পরীক্ষা করা উচিত। যদি তা না হয়, আপনাকে বুঝতে হবে যে চার্জিং আইসি নষ্ট হয়েছে এই ক্ষেত্রে আপনাকে চার্জিং আইসি পরিবর্তন করতে হবে।

চার্জ হওয়ার পরও পাওয়ার আসছে না

এই ক্ষেত্রে, চার্জিং আইসি বা ব্যাটারি মোবাইল সেট ডায়োডস বা পাওয়ার বিভাগে ট্রানজিস্টরের ক্ষতি হতে পারে যদি এটি দেখা যায় যে ডায়োড বা ট্রানজিস্টর ঠিক আছে তবে পাওয়ার আইসি নষ্ট হয়ে গেছে এবং পাওয়ার আইসি পরিবর্তন করতে হবে।

মোবাইলের স্ক্রিনে দেখা যায় চার্জ হচ্ছে কিন্ত চার্জ থাকে না

এক্ষেত্রে আপনাকে দেখতে হবে মোবাইল চার্জারটির মডেলটি সঠিক কিনা তা যদি চার্জারটি ঠিক থাকে তবে ক্যাপাসিটারটি ঠিক আছে পুনরায় সোল্ডার পেস্ট প্রয়োগ করে সমাধান করা উচিত যদি না হয় তবে একটি নতুন ক্যাপাসিটার ইনস্টল করতে হবে ।

ব্যাটারি মাঝে মধ্যে চার্জ না হলে

ব্যাটারি সংযোগকারী নোংরা বা আলগা হলে এই সমস্যাটি দেখা যায় এটি পাতলা স্প্রে দিয়ে পরিষ্কার করা উচিত এবং যদি সংযোগটি আলগা হয় তবে এটি ঠিক করা উচিত।

চার্জিং খুব দ্রুত হয় এবং খুব তারাতারিই শেষ হয়ে যায়

এক্ষেত্রে ফিল্টারিং ক্যাপাসিটার বা পোলারাইট ক্যাপাসিটার একটি সমস্যা হতে পারে ফোন সেটটি খুলুন এবং এটি গরম পাতলা এবং হালকা হিট দিয়ে গরম এয়ারগান দিয়ে পরিষ্কার করুন।

সেটটি হ্যাং বা কীপ্যাড কাজ না করলে

যদি কোনও কারণে কীপ্যাডের সাথে কী-সংযোগ আটকে যায় তবে আপনার সেটটি হ্যাং হয়ে যাবে। যদি ময়লা বা জল প্রবেশ করে তবে সেটটি হ্যাং করতে পারে এই ক্ষেত্রে আপনাকে থিনার বা অ্যাসিটোন দিয়ে সমস্ত কী সংযোজকগুলি পরিষ্কার করতে হবে যদি তা না হয় তবে আপনাকে সফ্টওয়্যার দিয়ে প্রোগ্রামটি পুনরায় ফ্ল্যাশ করতে হবে।

কী কাজ না করলে

এই জাতীয় সমস্যার ক্ষেত্রে, কীপ্যাডটি পরিষ্কার করতে হবে যদি এটিতেও ঠিক না হয় তবে কী সংযোজকটিকে সাধারণ রাখা এবং ম্যাজিকওয়্যারের সাথে অন্য ভাঙা লাইনের সাথে সংযোগটি শর্ট করে ‍দিলেও কাজ করবে। এছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রথমে ব্যাটারি ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখুন আপনাকে পাওয়ার সুইচ এবং চার্জার ঠিক আছে কিনা তা দেখতে হবে প্রয়োজনে পাওয়ার আইসি পরিবর্তন করতে হতে পারে।

কিছু প্রয়োজনীয় টিপস
  • কখনও কখনও মোবাইল স্লো হয়ে গেলে কী করবেন?
আপনার ফোনটি দ্রুত করতে সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এবং ডেটা সরান। আপনি System Tyner Pro নামের অ্যাপটি ব্যবহার করে এটি করতে পারেন। এটি আপনার ফোন থেকে বিভিন্ন কাজ এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি সরিয়ে ফোনের সর্বাধিক কর্মক্ষমতা বাড়ায়।
  • ফোন ট্র্যাকিং
থার্ড পার্টি  এপ্লিকেশন  ইনস্টল করে আপনি আপনার ফোনটি ট্র্যাক করতে পারেন। ফোন লোকেটর প্রো জিপিএসের মাধ্যমে ফোনটি ট্র্যাক করা সম্ভব।
  • ফোনে ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করুন
আপনি যে কোনও অ্যান্টি-ভাইরাস ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। যেমন ক্যাসপারস্কি মোবাইল সিকিউরিটি বা এভিজি যা আপনার ফোনে ভাইরাসের আক্রমণ থেকে যথাযথ সুরক্ষা সরবরাহ করবে।
  • অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়াতে কী করবেন
এটির জন্য অনেক ধরণের অ্যাপস পাওয়া যায় যেমন সেট সিপিইউ। যা প্রসেসরের ওভারলকিংকে বাদ দিয়ে গতি বাড়ে। এটি প্রসেসরকে ধীর করে দেয় এবং মেমরি বাঁচায়। এটি খুব সাবধানে ব্যবহার করা উচিত। অন্যথায়, প্রসেসরের সর্বোচ্চ গতির পাশাপাশি আপনার ফোনের প্রসেসরের ক্ষতি হতে পারে।
  • পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে
আপনি প্যাটার্ন সেট আপ করে আপনার প্যাটার্নটি প্রবেশ করুন। প্যাটার্ন লক অন্য পাসওয়ার্ডগুলির চেয়ে দ্রুত এবং আরও সুরক্ষিত।



Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib