Travel the world

Post Page Advertisement [Top]



        এখনকার সময়টা এমন যে চায়ের পরিবর্তে কিছুটা ঠাণ্ডা পানীয় আমাদের কিছুটা প্রশান্তি দেয়। এতো হলো খাবার- দাবারের বিষয় এর পাশাপাশি আপনার ত্বকের যত্ন সম্পর্কেও ভাবতে হবে। বছরের এই সময়টি খুব শুষ্ক এবং রুক্ষ। এই সময়ে, আমাদের ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। যারা রোজা রাখছেন তাদের ইফতারের সময় পর্যাপ্ত পরিমাণ পানি পান করা উচিত। সেহরির সময়ও পর্যাপ্ত পরিমাণে পানি পান করছেন কি না তা নিশ্চিত করুন যাতে আপনার সারা দিনের পানির ঘাটতি না হয়। পানি পানের সময় একটি জিনিস মনে রাখবেন প্রতি ঘন্টায় ১ গ্লাস করে পানি পান করা হয় এবং সকালে ঘুম থেকে ওঠার পরে খালি পেটে অন্তত ২ গ্লাস পানি খেতে পারলে সবচেয়ে ভাল। রোযাদাররা সেহরির সময় খাওয়ার পরে পানি পান করবেন। এতে করে শরীরের সিস্টেমটি সুচারুভাবে পরিচালনা করবে সারাদিন। এখন কিছু ঘরোয়া উপায় অবলম্বন এর বিষয়ে আমরা জানার চেষ্টা করি যা আমাদের ত্বককে এই গ্রীষ্মেও করে তুলবে সঞ্জীবিত।

  1. সমস্ত শরীরের যত্ন
আমাদের মুখ, হাত ও পা সাধারণত খোলা থাকে। এই জায়গাগুলিতে ময়লা, ধুলো এবং বালির বেশি লাগে এবং এটি সহজেই রুক্ষ এবং শুকনো হয়ে যায়। সে কারণে আমাদের চেহারার মলিনতাই চোখে বেশি ধরা পড়ে। অতএব গরমকালে মুখ, হাত ও পায়ের বিশেষ যত্ন নিতে হবে প্রায়শই। এছাড়াওঃ-

  • বাইরে থেকে ফেরার পর ঠান্ডা জলে হাত, পা এবং মুখ ধুয়ে ফেলতে হবে।
  • গ্রীষ্মকালে বিশেষ করে দিনের বেলায়, মুখে পানি অন্তত ৩-৪ বার ধোয়ার অভ্যাস করতে হবে।
  • মুখে সাবানের পরিবর্তে ফেস ওয়াশ ব্যবহার করতে হবে।
  • পানি জাতীয় ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • সপ্তাহে ১/২ দিন করে ঘরোয়া উপটান প্যাক ব্যবহার করুন।
২. সানস্ক্রিনের ব্যবহার
গ্রীষ্মের দিনে আপনার ত্বককে রৌদ্রের তাপ থেকে রক্ষা করার জন্য সানস্ক্রিন একান্ত সঙ্গী। একটি ভাল ব্র্যান্ডের সানস্ক্রিন বাছাই করুন। এছাড়াও এসপিএফ বেশি কিনা তাও খেয়াল করুন। ত্বকে একটু ঘন করে সানস্ক্রিন লাগাতে হবে, অন্যথায় পুরো সুরক্ষা পাওয়া যাবে না।

৩. অ্যালোভেরার ব্যবহার
অ্যালোভেরা বহু ঔষধী গুনে ভরপুর। অ্যালোভেরা এই গ্রীষ্মে ত্বকের জন্য দুর্দান্ত। এটি সরাসরি ত্বকে ৫ মিনিটের জন্য প্রয়োগ করুন। এটি শুষ্ক ত্বককে ময়শ্চারাইজ করতে সহায়তা করে। এটি ত্বকে রোদে পোড়া থেকে মুক্তি দেয়। পেট ঠান্ডা করার পাশাপাশি অ্যালোভেরা সিরাপ ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়।

৪. প্রচলিত ঘরোয়া পদ্ধতির ব্যবহার
বাজারের রাসায়নিক পণ্যগুলির সাথে ডিল না করে যে কোন একটি ঘরোয়া পদ্ধতি ব্যবহার করুন। আপনার ঘরের সাধারণ জিনিসগুলির সাহায্যে আপনার ত্বকের যত্নের বেশিরভাগ অংশ পূরণ করা সম্ভব। শশা এই গ্রীষ্মের অন্যতম ত্বকের বন্ধু হতে পারে। এটি শরীরকে শীতল করার সাথে সাথে ত্বকের ময়লা কেটে ত্বককে উজ্জ্বল করবে।

৫. ঠোঁট এবং চোখের অতিরিক্ত যত্ন
গ্রীষ্মকালের তাপ থেকে বাঁচতে যখনই বাইরে যেতে হবে তখন অবশ্যই সানস্ক্রিন এবং সানগ্লাস ব্যবহার করুন। ভাল মানের সানগ্লাস ব্যবহার করুন। হাত সবসময় পরিষ্কার রাখুন। কোনও কারণে চোখে ধুলো পড়লে আপনার হাত দিয়ে চোখ ঘষবেন না। সুইমিংপুলে যাওয়ার আগে চোখে সুইমিং গগলস পরুন। রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুমান।

৬.  আমাদের ধারণা শীত শেষ হয়ে গেছে এবং এখন থেকে আর ঠোঁটের যত্ন না নিলেও হবে। এটি একেবারে ভুল। নোংরা - শুকনো ঠোঁট আপনার চেহারা নিস্তেজ করে তুলবে। এই সময়, ঠোঁট নরম রাখতে লিপ বাম বা ভ্যাসলিন ব্যবহার করুন। পরবর্তী শীতের জন্য আপনার প্রিয় ম্যাট লিপস্টিকগুলি বেছে নিন। এখন চকচকে লিপস্টিকস বা লিপ গ্লস আপনার চেহারার সৌন্দর্য ফুটিয়ে তুলবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই লিপবাম ব্যবহার করবেন।

৭. বেশি বেশি তরল জাতীয় খাবার গ্রহণ
গ্রীষ্মকালে আপনার আরও বেশি পানি বা পানিজাতীয় খাবার খাওয়া উচিত তা বলাই বাহুল্য। বেশি বেশি লেবুর শরবত, ডাবের জল, ফলের রস পান করতে হবে। মাঝে মাঝে স্যালাইনও খাওয়া যেতে পারে। উত্তাপে আমাদের শরীরের প্রয়োজনীয় লবণ ঘামের সাথে বেরিয়ে আসে। স্যালাইন লবণের ঘাটতি কমাতে সাহায্য করবে।

৮. ফল এবং সবজি খাওয়ার প্রতি মনোযোগী হোন
গ্রীষ্মকালে, সৃষ্টিকর্তার আশীর্বাদ হিসাবে ফলগুলোতে পানি প্রচুর পরিমাণে রয়েছে। তাই গ্রীষ্মের সময় হিটস্ট্রোক এড়াতে ফলমূল ও শাকসবজি বেশি খান এটি শরীরকে শীতল রাখবে।

৯. সুতির পোশাককে অগ্রাধিকার দিন
নরম সুতির কাপড় দিয়ে তৈরি পোশাককে অগ্রাধিকার দিন। সুতি কাপড়গুলোতে সহজেই বায়ু চলাচল করতে পারে। যার ফলে শরীরে ঘাম থাকলেও এটি সহজেই শুকিয়ে যাবে। তাই আরাম ও প্রশান্তি দুটোই পাওয়া যাবে।

১০. আবহাওয়া অনুযায়ী সৌন্দর্য বর্ধনকারী পণ্য ব্যবহার
যে কোনও মৌসুমে আমাদের ত্বকের জন্য সেই মৌসুমের আবহাওয়া অনুযায়ী আমাদের একটি সৌন্দর্য পণ্য ব্যবহার করতে হবে। গ্রীষ্মের জন্য যে সব ক্রিম ও লোশনে পানির পরিমাণ বেশি থাকে তা ব্যবহার করার সেরা সময়। এতে ত্বকের তৈলাক্ত ভাব থাকে না ত্বকের ময়েশ্চারাইজার ঠিক থাকে।


Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib