Travel the world

Post Page Advertisement [Top]

আর্গমেন্টেশনতথ্য প্রযুক্তিপ্রযুক্তিমানবমানব সক্ষমতাহিউম্যান

আপনি কি, হিউম্যান আর্গমেন্টেশন বা মানব সক্ষমতা বাড়ানো প্রযুক্তি সম্পর্কে শুনেছেন?


হিউম্যান আর্গমেন্টেশন একটি গবেষণার ক্ষেত্র যা ঔষধ বা প্রযুক্তির মাধ্যমে মানব সক্ষমতা বাড়ানো। ঐতিহাসিকভাবে এমন রাসায়নিক পদার্থ গ্রহণের মাধ্যমে অর্জন করা হয়েছে যা একটি নির্বাচিত ক্ষমতা উন্নত করে বা চিকিৎসা অপারেশনগুলির জন্য প্রয়োজনীয় ইমপ্লান্ট ইনস্টল করে। সমৃদ্ধির এই দুটি পদ্ধতিই অত্যন্ত কার্যকরী হতে পারে। চশমা, দূরবীণ, মাইক্রোস্কোপ বা অত্যন্ত সংবেদনশীল মাইক্রোফোনের মতো বাহ্যিক সরঞ্জামগুলির সাহায্যে সংযুক্ত ক্ষমতাগুলিও হিউম্যান আর্গমেন্টেশন বা মানব সক্ষমতা অর্জনে প্রয়োগ করা হয়েছে। ইদানীং, আর্গমেন্টেড রিয়েলিটি এবং মাল্টিমোডাল ইন্টারঅ্যাকশন প্রযুক্তি মানবকে বৃদ্ধিতে সক্ষম হয়েছে।

বিশ্বজুড়ে ইঞ্জিনিয়ার, উদ্যোক্তা এবং নীতিনির্ধারকগণ মানব বৃদ্ধির প্রযুক্তির জন্য দ্রুত নতুন এবং বিপণনযোগ্য অ্যাপ্লিকেশনগুলি অন্বেষণ করছেন। তাদের বেশিরভাগ কৌশল, দ্রুত, শক্তিশালী, কঠোর এবং আরও আকর্ষণীয় দীর্ঘমেয়াদী আকাঙ্ক্ষা পূরণে এবং নতুন দক্ষতা তৈরির জন্য ডিজাইন করা হয়েছে যাতে করে বিজ্ঞানকে কল্পকাহিনীর মতো মনে হয়। আমাদের সমাজের উন্নতির জন্য মানবসক্ষমতা বৃদ্ধি অত্যন্ত যুগান্তকারী হতে চলেছে।

আর্গমেন্টেড জ্ঞান

আর্গমেন্টেড জ্ঞান সংবেদনশীল দুর্বলতাগুলোর জন্য ক্ষতিপূরণ দেওয়া, বেশিরভাগ ভিজ্যুয়াল এবং শ্রোতা বা বিদ্যমান সংজ্ঞাগুলির সক্ষমতা অতিক্রম করার জন্য পদ্ধতি এবং প্রযুক্তির ব্যবহার করে। প্রথমত, প্রতিবন্ধীর সংবেদনশীল সংকেতগুলি উল্লেখযোগ্যভাবে বিন্যস্ত করে বা অন্যান্য স্বাস্থ্যকর সংজ্ঞার পরিপূরক হিসেবে কাজ করে। উদাহরণস্বরূপ, হ্যাপটিক অ্যাকিউটেটরগুলি কোনও অন্ধ ব্যক্তির পারিপার্শ্বিকতা বর্ণনা করতে ব্যবহৃত হতে পারে, কোনও বধির ব্যক্তির কাছে বক্তৃতার সংকেত প্রেরণ করতে পারে। 

দ্বিতীয় ক্ষেত্রে, সাধারণ সংজ্ঞাবোধের ক্ষমতা ছাড়িয়ে সিগন্যালগুলি পর্যবেক্ষণ করতে এবং মানব ব্যবহারের জন্য উপযুক্ত বিন্যাসে রূপান্তর করে অতিরিক্ত সংবেদক ব্যবহার করে মানব সংবেদনগুলি বৃদ্ধি পেতে সাহায্য করে । অনেক প্রযুক্তি মানব সংবেদনগুলিকে তাদের প্রাকৃতিক সীমা ছাড়িয়ে বাড়িয়ে তুলতে পারে। হালকা সেন্সর বা ক্ষুদ্র ক্যামেরা ব্যবহারকারীকে ‘‘ঈগল আই" বা রাতের দৃষ্টি দিতে পারে বা এমনকি মানুষের দৃষ্টি তরঙ্গ দৈর্ঘ্যের সীমা ছাড়িয়ে যেতে পারে। ক্ল্যাসিক উদাহরণটি হলো "এক্স-রে দৃষ্টি" অবলম্বন করে অবজেক্টগুলি পর্যবেক্ষণ করতে ব্যবহার করছে।

হেইনিচের মতো দৃষ্টিভঙ্গি প্রস্তাব দিচ্ছে যে এআর সিস্টেমগুলি বর্তমান কম্পিউটারের বেশ কয়েকটি হার্ডওয়্যার এবং ব্যবহারকারী ইন্টারফেস প্রতিস্থাপন করতে পারে। এই দৃষ্টিভঙ্গিটি ম্যাজিক লিপ ওয়ান, নেরিয়াল, ফোকালস বাই নর্থ এবং ভুজিক্স ব্লেড এর মতো এআর সিস্টেমে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাচ্ছে। যদিও বর্ধিত মানব অ্যাপ্লিকেশনগুলির জন্য স্মার্ট চশমাগুলির প্রযুক্তিগত বিকাশ এখনও প্রয়োজন, এই জাতীয় সিস্টেমগুলির সুবিধাসমূহ দেখানো অধ্যয়ন ইতিমধ্যে বিদ্যমান। উদাহরণস্বরূপ, আমরা দেখতে পেয়েছি যে এআর ইন্টারফেসগুলি শ্রুতি এবং হ্যাপটিক তথ্য থেকে উপকারের সাথে বাস্তবতার মানুষের উপলব্ধি বাড়িয়ে তুলতে পারে। 

এই ক্ষেত্রে অন্যান্য প্রাসঙ্গিক গবেষণার মধ্যে অন্তর্ভুক্ত ক্যালিব্রেশন মুক্ত চোখের ট্র্যাকিং কৌশলগুলি রয়েছে যা ভিজ্যুয়াল, শ্রুতি ও হ্যাপটিক প্রতিক্রিয়া এর সাথে ব্যবহার করা হয় এবং কারো দৃষ্টিশক্তির নির্দেশ দেওয়ার জন্য হ্যাপটিক গাইডেন্স প্রদান করে । দৃষ্টিনন্দন মিথস্ক্রিয়া এবং হ্যাপটিক প্রতিক্রিয়ার সংমিশ্রণে সাম্প্রতিক কাজ । এই দুটি পদ্ধতিটি ব্যবহারযোগ্য পারস্পরিক মিথস্ক্রিয়ায় ব্যবহারকারীর মূল লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য একটি বিরামবিহীন পদ্ধতিতে ব্যবহার করা যেতে পারে। পরিধেয়যোগ্য ভিআর / এআর চশমাগুলির প্রযুক্তিগত বিকাশের দিকে এগিয়ে যেতে আমরা সম্প্রতি তাদের জন্য বেশ কয়েকটি এক্সটেনশন আবিষ্কার করেছি। আমাদের প্রুফ-অফ কনসেপ্ট প্রোটোটাইপ । ব্যবহারকারীরা পরিধানযোগ্য ডিভাইসের প্রয়োজন ছাড়াই ভার্চুয়াল 3D অবজেক্টগুলিকে স্পর্শ করতে এবং অনুভব করতে সক্ষম করে। ভিআর চশমাগুলির জন্য একটি সুপার-ওয়াইড ফিল্ড অফ দ্য ভিউ (এফওভি) অপটিকাল ডিজাইন । এমনকি সম্পূর্ণ মানব FOV কভার করতে পারে। সম্প্রতি আমরা একটি ভিআর দেখার ডিভাইস এর FOV প্রসারিত করার জন্য এবং সরাসরি কাচের ব্যবহারকারীদের জন্য সরাসরি রেটিনার কাছে ভিজ্যুয়াল প্রতিক্রিয়া সরবরাহ করার জন্য - চোখ এবং এর লেন্সকে ছাড়িয়ে যাওয়ার নিয়েও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে । প্যান-টিল্ট-সুপারজুম এবং 360-ডিগ্রি ক্যামেরার সংমিশ্রণ একটি ভিআর ভিউয়ারের জন্য একটি জুমযোগ্য গিগাপিক্সেল অভিজ্ঞতা সরবরাহ করতে পারে।

মানবিক ক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে

মানব ক্ষমতা বৃদ্ধির চুড়ান্ত স্তরে নিয়ে মানবকে স্বাভাবিক ক্ষমতাকে ছাড়িয়ে নিয়ে যায়। যেমন উড়ে যাওয়া, মানব সক্ষমতাকে ছাড়িয়ে যাওয়ার একটি উদাহরণ। এই ধরণের সক্ষমতা বৃদ্ধি সবচেয়ে উত্তেজনাপূর্ণ, যদিও এটি সদূর ভবিষ্যতের একটি উদাহরণ এখনও এটি প্রক্রিয়াধীন। বর্তমান অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগ সামরিক বা নির্দিষ্ট শিল্পের মতো বিশেষ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। এই ধরণের বৃদ্ধি সম্ভাবনার ক্ষেত্রের মধ্যে রয়েছে এবং আমরা যতটা তাড়াতাড়ি সম্ভব সাধন করতে পারবো বলে আশা রাখি।

সামাজিক ক্ষেত্র

যেহেতু অগমেন্টেড প্রযুক্তিগুলি প্রকৃতির থেকেও অত্যন্ত বিস্তৃত, বাস্তব এবং অবাস্তব ঘটনাগুলির মধ্যে পার্থক্য করা অত্যন্ত কঠিন । এইভাবে সূক্ষ্ম কারসাজি সনাক্তকরণ এবং দমন করা অসম্ভব হতে পারে। উন্নত সংবেদনশীল প্রযুক্তিগুলি সহজেই ভুল তথ্য থেকে পৃথক প্রোগ্রাম করা যেতে পারে। আরও বেশি তীক্ষ্ম মস্তিষ্ক-কম্পিউটার ইন্টারফেস এবং অন্যান্য স্নায়ু প্রযুক্তি অ্যাপ্লিকেশন সংবেদনশীল উদ্দীপনা কাটিয়ে উঠতে পারে । ইতিমধ্যে সমসাময়িক কৃত্রিম বুদ্ধিমত্তার কৌশলগুলি ভিজ্যুয়াল এবং শ্রুতি সম্পর্কিত তথ্য তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যা তথ্যের বিশ্বাসযোগ্যতা তৈরি করে। যেহেতু সংযোজনযুক্ত সংবেদনশীল অভিজ্ঞতা তৈরি করা যায়, উদাহরণস্বরূপ, একটি বৃহত সংস্থা দ্বারা, প্রযুক্তিটির স্রষ্টার ব্যবহারকারী কী দেখেন বা শুনেন তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে । যদিও এটি একটি অপ্রাসঙ্গিক উদ্বেগের মতো বলে মনে হচ্ছে, এটি জীবন-সমৃদ্ধ এবং বিস্তৃত সংবেদনশীল অভিজ্ঞতার মাধ্যমে ব্যবহারকারীকে হেরফের করার সম্ভাবনা সরবরাহ করে।

নৈতিক সমস্যাগুলি হ্রাস করার ক্ষেত্র তৈরি করা

মানব-প্রযুক্তি মিথস্ক্রিয়তার ক্ষেত্রে উত্থাপিত সমস্ত নৈতিক সমস্যাগুলি বেশিরভাগ ক্ষেত্রে গোপনীয়তা, সুরক্ষা, সাম্যতা এবং ব্যবহারকারীর ইন্টারফেসের জন্য আরও ভাল নকশা নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক নির্দেশিকা, মান এবং আইন তৈরি করে কাটিয়ে উঠতে পারে। ইনক্লুসিভ এইচসিআই ডিজাইন পদ্ধতি সমস্যার কিছু সমাধানও দিতে পারে। উদাহরণস্বরূপ, ব্যক্তিগত ডেটা গোপনীয়তা নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তাটি ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশনে (জিডিপিআর) স্বীকৃত। একইভাবে, এটি লক্ষ করা যায় যে স্মার্টফোনগুলি চালু করার সময় সামাজিক বৈষম্যের বিষয়গুলি একটি উদ্বেগ ছিল তবে আজকাল দরিদ্ররাও এটি ব্যবহার করে এবং প্রযুক্তি থেকে উপকৃত হয়। মানুষের ক্ষমতাগুলি তাদের প্রাকৃতিক সীমা ছাড়িয়ে যাওয়ার দ্বারা, সমাজকে আরও ভাল বা খারাপের জন্য মৌলিকভাবে পরিবর্তন করতে সম্ভব। ইতিহাস দেখায় যে কোনও প্রযুক্তি ভাল এবং খারাপ উভয়ের জন্যই ব্যবহার করা যেতে পারে। সমৃদ্ধির জন্য নতুন প্রযুক্তিগত প্রয়োগ করার আগে নৈতিক প্রশ্নগুলি বিবেচনা করে, কেউ আমাদের সবার জন্য আরও ভাল এবং আরও উন্নত ভবিষ্যত তৈরি করতে কীভাবে এগুলির ব্যবহার করবেন তা পরিকল্পনা করতে পারে।

মানুষ সবসময়ই তাদের প্রাকৃতিক সক্ষমতা উন্নয়নের চেষ্টা করে থাকে। এই বিবর্তন মানুষের বিকাশে যদি রূপান্তরিত না করা যায় তবে এর সার্থকতা কী। তবে ধীরে ধীরে প্রাকৃতিক বিবর্তন শীঘ্রই একটি নেপথ্য তৈরি করছে। মানুষ নিজের ভবিষ্যতের নিয়ন্ত্রণ এখন নিজে নেয়ার চেষ্টা করছে। আমরা এখন আগের চেয়ে নিজেকে পরিবর্তন এবং উন্নত করতে শক্তিশালী, দ্রুত এবং স্মার্ট হওয়ার প্রয়োজনে বিশাল সংখ্যক বৈজ্ঞানিক বিকাশে অবদান রাখছি। হিউম্যান আর্গমেন্টেশন হলো এমন একটি ক্ষেত্র যেখানে সাম্প্রতিক অগ্রগতিগুলি এটি বাস্তবায়নের স্পষ্ট সম্ভাবনা রয়েছে । পরিধানযোগ্য বর্ধন প্রযুক্তি, সম্পর্কিত মিথস্ক্রিয়া পদ্ধতি আধুনিক বিজ্ঞান এবং প্রযুক্তি দ্বারা সক্ষম সম্ভাবনাগুলি উপলব্ধি করার একটি দুর্দান্ত সুযোগ সরবরাহ করে, অভূতপূর্ব উপায়ে মানবতাকে উপকৃত করে।


Nahida Sultana  

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib