Travel the world

Post Page Advertisement [Top]

টিপস্পেটের মেদমেদসাস্থ্যকথাস্বাস্থ্যকথা

দ্রুত পেটের মেদ কমানোর জন্য করণীয়


পেটে চর্বি বা মেদ থাকলে স্বাভাবিক ভাবে যেমন চলাফেরা করতে কষ্ট হয় তেমনি শরীরের সৌন্দর্য নষ্ট হয়। এমন অনেক লোক আছেন যারা খুব বেশি চর্বিযুক্ত নন তবে পেটে প্রচুর পরিমাণে ফ্যাট জমে খুব অস্বস্তি বোধ করেন। কোনও ভাল কাপড়ও পরতে পারেন না ঠিকভাবে। দীর্ঘ সময় ধরে বসে শারীরিক পরিশ্রমের অভাবে পেটে চর্বি জমে। পেটের মেদ সহ সকল বয়সের মানুষের অন্যতম প্রধান সমস্যা স্থূলতা। অফিসের কাজ বা বাচ্চা প্রসবের জন্যও চর্বির সমস্যা হতে পারে। হাজার রকমের চেষ্টা করে, ডায়েট প্ল্যান বা এক্সারসাইজ করেও পেটের মেদ কমানো যায় না। তাই আপনি যদি আপনার প্রতিদিনের রুটিনে কিছু কাজ বা অভ্যাস যোগ করেন তবে আপনি সহজেই এই সমস্যা থেকে দূরে থাকতে পারেন। সুস্বাস্থ্যের জন্য দেহের যথাযথ ওজন বজায় রাখা জরুরি।

আপনার যদি ওজন বেশি হয় তবে ওজন হ্রাসের কোনও বিকল্প নেই। অনেকে তাড়াহুড়ো করে ওজন হ্রাস করতে গিয়ে বিপদে পরে যান। তাই কিছু সঠিক অভ্যাসই পারে এ সমস্যার সমাধান করতে চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক

তিনটি কোয়া করে রসুন খাওয়ার অভ্যাস করা

সকালে উঠে খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, তার পরপরই লেবুর রস পান করুন। আপনার পেটের মেদ কমাতে এটি দ্বিগুণ দ্রুত কাজ করবে। তাছাড়া এটি দেহের রক্ত ​​চলাচলকে আরও সহজ করে তুলবে।

লেবুর রস

এক গ্লাস গরম পানিতে আধা লেবুর কুঁচি নিন, এতে এক চিমটি নুন দিন। চিনি যোগ করবেন না। এখন প্রতিদিন সকালে পান করুন। এটি আপনার শরীরে অতিরিক্ত মেদ এবং চর্বি হ্রাস করার সেরা উপায়।

চিনিযুক্ত খাবার খাবেন না 

মিষ্টি বা মজাদার খাবার, কোল্ড ড্রিঙ্কস এবং তেল ভাজা স্ন্যাকস থেকে দূরে থাকুন। কারণ এই খাবারগুলি আপনার শরীরের বিভিন্ন অংশে বিশেষত পেট এবং উরুর মধ্যে খুব দ্রুত ফ্যাট বৃদ্ধি করে। তাই এগুলির পরিবর্তে ফল খান।

মশলা 

রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক হবে না। তবে কিছু মশলা ম্যাজিকের মতো ওজন হ্রাস করতে সহায়তা করে। রান্না দারুচিনি, আদা এবং গোলমরিচ ব্যবহার করুন। এটি আপনার রক্তে শর্করাকে কমিয়ে দেবে এবং পেটের মেদ কমাতে সহায়তা করবে।

মাংস থেকে দূরে থাকুন

অতিরিক্ত ফ্যাটযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর পরিবর্তে আপনি কম তেলে রান্না করা মুরগি বেছে নিতে পারেন।

পর্যাপ্ত ঘুম

ঘুম যখন ভাল হয় তখন শরীরে কম ফ্যাট জমে এবং জমে থাকা ফ্যাট নির্গত করতেও সহায়তা করে।

মানসিক চাপের বোঝা বহন করবেন না

যতটা সম্ভব মানসিক চাপ নেওয়ার চেষ্টা করুন। কারণ স্ট্রেস আপনার শরীরে অনেক সমস্যা তৈরি করতে পারে। ফলস্বরূপ শরীরের হজমের ক্ষমতা হ্রাস পায় এবং দেহে চর্বি জমা হতে শুরু করে।

প্রচুর পরিমাণে পানি পান করুন: - প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান আপনার শরীরের বিপাক বৃদ্ধি করে এবং প্রস্রাবের সাথে রক্ত ​​থেকে ক্ষতিকারক পদার্থগুলি সরিয়ে দেয়। বিপাকের বর্ধিত ফলস্বরূপ, শরীরের চর্বি জমে উঠতে পারে না এবং অতিরিক্ত ফ্যাট নষ্ট হয়।

কাজে সক্রিয় থাকুন: 

আজকাল অফিসের কাজ চলাকালীন, শরীর চলাচল করার খুব বেশি সম্ভাবনা নেই। সুতরাং পূর্ববর্তী একটি বাস স্টপে নামার চেষ্টা করুন এবং বাকি পথে হেঁটে যেতে পারেন, সিঁড়ি বেয়ে উঠুন। ফলস্বরূপ, শরীর অনেক বেশি সক্রিয়। জমে যাওয়ার কোনও সুযোগ থাকবে না।

প্রতিদিন ফলমূল ও শাকসবজি খান

প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় ফল এবং শাকসব্জি পূর্ণ এক বাটি খাওয়ার চেষ্টা করুন। আপনার শরীর প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, খনিজ এবং ভিটামিন পাবে। এবং এগুলি আপনার রক্ত ​​বিপাক বৃদ্ধি করে সহজেই পেটের মেদ কমাবে।

কোনও ব্যায়াম এবং শারীরিক চর্চা ছাড়া পেটের ওজন বা চর্বি হ্রাস করার জন্য এগুলি সেরা কার্যকর ঘরোয়া উপায়। এগুলি ছাড়াও আপনাকে অবশ্যই চিনি এবং চিনিযুক্ত পণ্যগুলি এড়ানো উচিত। এছাড়াও, আপনাকে অবশ্যই বেশি ফল এবং শাকসব্জী খেতে হবে। বেশি ফল এবং শাকসবজি খাওয়া আপনাকে অনেক অ্যান্টিঅক্সিডেন্টস, খনিজ এবং ভিটামিন দিয়ে পরিপূর্ণ করে তুলবে। এছাড়া সাধারণ ঘরোয়া টিপস অনুসরণ করে, আমি নিশ্চিত যে আপনি সহজেই এবং প্রাকৃতিকভাবে আপনার পেটের মেদ কমাতে সক্ষম হবেন।
সর্বোপরি আপনাকে যা করতে হবে তা হলো ব্যায়াম। মেদ কমাতে ব্যায়ামের বিকল্প নেই। আপনার শরীর ফিট রাখতে আপনাকে নিয়মিত অনুশীলন করতে হবে।

Nahida Sultana  

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib