Travel the world

Post Page Advertisement [Top]

অন্যান্যবৃষ্টির দিনরান্নারেসিপি

বৃষ্টির দিনের মজার রান্না


বর্ষার দিনে প্রত্যেকেই সুস্বাদু খাবারের স্বাদ চায়। প্রকৃতির হঠাৎ শীতল ছোঁয়া ঠান্ডা আবহাওয়াতে, ভাল কিছু রান্না করে খেতে কার না ইচ্ছা করে। আর বর্ষার দিনে খিচুড়েই বেশি খেতে চায় সবাই তবুও একসাথে যদি আরও কিছু সহজ রান্না করা যায় তাহলে থেতে মন্দ হবে না তাই বৃষ্টির দিনের মজার মজার কিছু রান্না সম্পর্কে জেনে নিই । দুর্দান্ত রেস্তোঁরাগুলির বাইরে আপনি চাইলে সহজেই তৈরি করতে পারেন বাড়িতেই মজাদার সব আইটেম তৈরি করতে।


ভুনা খিচুড়ি


উপকরণ: পোলাও ভাত ২৫ গ্রাম, ভাজা মুগের ডাল ১০০ গ্রাম, রসুন ২ চা চামচ এবং আদা দুই চা চামচ, আদা, গরম মশলা, কয়েকটা তেজপাতা, ২টা পেঁয়াজ বেরেস্তা, ঘি দুই টেবিল চামচ, এক কাপ তেল, নুন, চিনি, স্বাদযুক্ত , কাঁচামরিচ  ৪-৫টি স্বাদমতো। এবং পানি পরিমাণমতো। রেসিপি: কড়াইতে তেল দিন। এতে একটি মশলা, তেজপাতা দিন। পোলাওয়ের চাল, ভুনা এবং সিদ্ধ মুগডাল। ভাজা হলে আধা পেঁয়াজ বেরিস্তা এবং আদা রসুন দিন। পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে ঢেকে দিন। যদি এক কাপ চাল এবং ডালের মিশ্রণ হয় তবে দেড় কাপ জল দিতে হবে। নামানোর আগে সবুজ মরিচ, লবণ এবং পেঁয়াজ দিন। এই গর্তটি পোলার্ডের মতোই ঝাঁঝরি হবে। উপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

ঝাল ফ্রাইড চিকেন

উপকরণ: মুরগির মাংসের ১০-১২ টুকরা, মরিচ গুঁড়ো ২ চা-চামচ, হলুদ ১ চা চামচ, কাটা পেঁয়াজ ১ কাপ, কাটা সবুজ মরিচ ৮টি, আদা পেস্ট ১ চামচ, তেল ১ কাপ, গরম মশলা গুঁড়ো এলাচ , দারুচিনি, লবঙ্গ, জয়াত্রী, জয়ফল মিক্স ১ চামচ। টমেটো টুকরো টুকরো করেপরিমাণ মতো ,লবণ পরিমাণ মতো।

পদ্ধতি: একটি প্যানে তেল, হালকা নুন এবং হলুদ পেস্ট দিয়ে মাংসের টুকরো ভাজুন। এবার আদা রসুনের আটা, হলুদ গুঁড়ো, গোলমরিচ এবং কিছুটা নুন দিয়ে কষিয়ে নিন। পাকা মশালায় ভাজা মাংসের টুকরো গুলো দিয়ে কষান । ১০ মিনিট বেক করুন। মাংস রান্না হয়ে গেলে গরম মশলা গুঁড়ো, কাটা পেঁয়াজ এবং টমেটো পাঁচ মিনিট রেখে দিন। গরম গরম পরিবেশন করুন।

ক্রিসপি ফ্রাইড ইলিশ

উপকরণ: ইলিশ মাছের ৪-৫ টুকরা, আদা রস ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লাল মরিচের গুঁড়া অল্প পরিমাণে, হলুদ গুঁড়ো ১ চা চামচ, ময়দা আধা কাপ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, কাঁচা সস । , ভাজার জন্য তেল পরিমাণ অনুযায়ী ১ কাপ কাটা পেঁয়াজ, ২-৩ কাটা সবুজ মরিচ।

পদ্ধতি: মাছ ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে লেবুর রস, আদা রস, হলুদ, লবণ এবং গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। সয়া সস দিন। আধা ঘন্টা পরে, শুকনো আটাতে স্প্রেড মাছটি রোল করুন। ৫-৬ মিনিট পর বাদামি হওয়া পর্যন্ত একটি প্যানে তেল (সরিষা) দিয়ে মাছ ভাজুন। এবার একই তেলে পেঁয়াজ ও কাঁচা মরিচ ভাজুন। একটি সার্ভিং ডিশে মাছ রাখুন এবং উপরে পেঁয়াজ এবং কাঁচা মরিচ ছড়িয়ে দিন। পেঁয়াজ খেতে না চাইলে শুধু কাঁচা মরিচ দিন।

আলু পাকোড়া 

উপকরণ: আলু আধা কেজি, ছোলা ময়দা আধা কাপ, চালের গুড়া আধা চা চামচ, পেঁয়াজ গুঁড়ো আধা চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো সামান্য, হলুদ গুঁড়ো ১ চা চামচের চার ভাগের এক ভাগ, পরিমাণমতো নুন, ভাজার তেল জন্য, এক কাপ জল এক চতুর্থাংশ।

প্রস্তুত রেসিপি: আলু গুলো ভালো করে কেটে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সমস্ত উপকরণ মাখানো আলুর সাথে ভালভাবে মেশাতে হবে। একটি প্যানে তেল গরম করে তাতে মিশ্রণটি ভাজতে হবে। সুন্দরভাবে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

আলু পরোটা 

উপকরণ: ৫-৬টি পরোটার জন্য ময়দা, ৪ টি আলু, ধনে পাতা এক গুচ্ছ, লবণ পরিমাণমতো, মরিচ গুঁড়ো ১ চা চামচ, সামান্য লেবুর রস।

প্রস্তুতি: আলুর খোসা ছাড়িয়ে নেয়ার পর মরিচ গুঁড়ো, লবণ এবং কাটা ধনিয়া পাতা দিয়ে মিশিয়ে ৫-৬টি পরোটা তৈরির জন্য লেচি তৈরি করে নিন। নুন এবং ময়দা ছিটিয়ে ৫-৬টি পরোটা বানানোর চেষ্টা করুন। প্রতিটি লেচিতে আলুতে পুর দিয়ে প্যানে ঘি বা তেল ভিজে নিতে হবে। এর পর গরম গরম পরিবেশন করুন।




Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib