Travel the world

Post Page Advertisement [Top]

অ্যাডঅ্যাডব্রেকসআউটসোর্সিংটেক টিপস্পেইজফেসবুকভিডিও

ফেসবুক অ্যাডব্রেকস থেকে আয় করতে পারেন আপনিও


ফেসবুক উপার্জনের সুযোগ দিয়েছে। এই সুবিধাটি নয়টি ভাষায় বিশ্বের ৩২ টি দেশে চালু করা হয়েছে। সম্প্রতি, অ্যাড ব্রেক্সের মাধ্যমে এই সুযোগটি বাংলাদেশি এবং বাঙালীদের জন্য ও এ সুযোগ চালু হয়েছে ।


এক কথায়, অ্যাডব্রেক্স হচ্ছে বিজ্ঞাপন বিরতি। ফেসবুক পেইজে প্রকাশিত নিজস্ব ভিডিওতে বিজ্ঞাপন প্রচার করাকেই অ্যাডব্রেক্স বলে। বাংলাদেশের ব্যবহারকারী এবং সৃজনশীল ফেসবুকাররা এখন তাদের ফেসবুক পেজে ভিডিও আপলোড করে বা পূর্বের আপলোড করা ভিডিওতে অ্যাডব্রেক্স ব্যবহারের সুযোগ নিয়ে অর্থ উপার্জন করতে পারবেন। বাংলা এবং ইংরেজি উভয় ভিডিওটিতেই এ সুযোগ রয়েছে। ক্রিয়েটিভ ফেসবুক ব্যবহারকারীরা অ্যাড ব্রেকস বৈশিষ্ট্যটির মাধ্যমে ফেসবুকে প্রদত্ত দীর্ঘ ভিডিওগুলির মাধ্যমে পেইজে ফলোয়ার বৃদ্ধি করতে সক্ষম হবেন।

বিজ্ঞাপন মিলবে যেভাবে

বিজ্ঞাপন পেতে ব্যবহারকারীকে তেমন কোন কষ্ট করতে হবে না। এই বিজ্ঞাপন ফেসবুক থেকে দেওয়া হবে। ব্যবহারকারীদের কেবল ফেসবুক ‘মনিটাইজেশন’ নীতির আওতায় আসতে হবে। নীতি অনুসারে, বিজ্ঞাপনদাতারা যারা ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে থাকেন তারা ব্যবহারকারী বা ফেসবুকারদের ফেসবুক পেইজের ভিডিওগুলিতে বিজ্ঞাপন করবেন ।এই মূল্য বিজ্ঞাপনদাতাদের প্রদত্ত অর্থ থেকে প্রদান করা হবে।

অ্যাড ব্রেকস চালু করবেন যেভাবে

অ্যাড ব্রেকস সক্রিয় করতে, প্রথমে অবশ্যই ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলের অধিনস্থ একটি পৃথক পেইজ থাকতে হবে। আপনার যদি কোনও ফ্যান পেইজ না থাকে তবে প্রথমে একটি ফ্যান পেইজ তৈরি করুন। এটি যে কোনও ধরণের পেইজ হতে পারে। আপনি যে কোনও পেইজ তৈরি করতে পারেন যা আপনার এবং অন্যদের কাছেও আকর্ষণীয় হয়। ফেসবুক পেইজর একেবারে শীর্ষে হোম ট্যাবের পাশের ক্রিয়েট ট্যাবে ক্লিক করে একটি পৃষ্ঠা সহজেই তৈরি করা যায়। তারপরে আপনাকে এই পেইজে সৃজনশীল ভিডিও আপলোড করতে হবে। পেইজটি খোলার সাথে সাথে ভিডিও আপলোড করেই আয় করা যায় না। এজন্য আপনাকে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। আবেদনকারীদের বয়স ১৮ বছর হতে হবে।

পেইজে অ্যাড ব্রেকস সক্রিয়করণ

বিজ্ঞাপন বিরতি সুবিধা সক্রিয় করতে, আপনাকে প্রথমে ফেসবুকের ব্যবসায় বিভাগে যেতে হবে। সেখান থেকে ক্রিয়েটর বিভাগে যান এবং মনিটাইজেশন অপশনটি চালু করুন। আপনি যদি এটি চালু করেন তবে পৃষ্ঠায় আপলোড করা ভিডিওটি উপার্জনের যোগ্য হবে না। সবার আগে আপনাকে পৃষ্ঠাটির যোগ্যতা যাচাই করতে হবে।

পেইজের যোগ্যতা যাচাইকরণ

এর জন্য, আপনার প্রোফাইল থেকে সহজেই জানতে ফেসবুকের এই লিংক https://www.facebook.com/business/m/join-ad-brakes এ গিয়ে চেক এলিজিবিলিটি থেকে জানতে পারবেন যে আপনার ফেসবুক পেইজে অ্যাড ব্রেকস সক্রিয় করতে কোন ঘাটতি রয়েছে কি না তা জানতে পারবেন। আপনি কোন কারনে পিছিয়ে রয়েছেন তাও জানতে পারবেন। পেইজটিকে অ্যাড ব্রেকস এর যোগ্য হওয়ার পরের বিষয়টি হলো পেইজের ব্যবহার করা কনটেন্ট এর মান। আপনি https://www.facebook.com/creator/studio এই লিংকে গিয়ে আপনার পেইজ এবং কনটেন্ট সম্পর্কে আরও ভাল করে জানতে পারবেন। যাদের পেইজ ফেসবুকের দেয়া শর্তাবলী পূরণ করতে পারবে না তারা ফেসবুক অনুসরণকারী, ভিডিও এবং মনিটাইজেশন এলিজিবিলিটি স্ট্যান্ডার্ডসহ কমপ্লায়েন্সের মান সম্পর্কীত একটি গ্রাফিক্স উপস্থাপনা দেখতে পাবেন। যেখানে প্রতিটি পৃষ্ঠার যোগ্যতার অগ্রগতি ট্র্যাক করা যেতে পারে। মনিটাইজেশন এলিজিবিলিটি মান সম্পর্কে স্বচ্ছতা নিশ্চিত করতে, প্রকাশক এবং ক্রিয়েটর স্টুডিওতে একটি নতুন ভিজ্যুয়ালাইজেশন দেখতে সক্ষম হবেন, যা নীতি লঙ্ঘনে এর ফলে কীভাবে তাদের ফেসবুকের মনিটাইজেশন এলিজিবিলিটিকে প্রভাবিত করবে তা নির্দেশ করবে। সেখানে তারা লঙ্ঘনের তালিকা দেখতে সক্ষম হবে এবং কিছু ক্ষেত্রে সেই তালিকা থেকে সরাসরি আবেদন করতে সক্ষম হবে।

ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্তকরণ পদ্ধতি

নতুন ভিডিওতে বিজ্ঞাপন বিরতি যুক্ত করতে ক্রিয়েটর স্টুডিও হোম ট্যাব থেকে ভিডিও বিভাগে যান এবং ভিডিও আপলোড করার পরে বিজ্ঞাপন বিরতি নির্বাচন করুন। তারপরে আপনাকে বিজ্ঞাপনটি প্রকাশের জন্য দুটি বিকল্প দেওয়া হবে। একটি হলো স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতি। অন্যটি পছন্দসই পদ্ধতি। পছন্দের ক্ষেত্রে, আপনাকে বিজ্ঞাপনটি ৬০ এবং ১২০ সেকেন্ডের মধ্যে কোথায় বসতে হবে তা চয়ন করতে হবে। তারপরে এটি প্রকাশিত হবে। পূর্ববর্তী আপলোড করা ভিডিওতে এই বৈশিষ্ট্যটি যুক্ত করতে ক্রিয়েটর স্টুডিও পেইজের বাম দিকে মনিটাইজেশন বিভাগে যান। সেখান থেকে আপনাকে অ্যাড ব্রেকস বিকল্পটি নির্বাচন করতে হবে এবং ড্রপডাউন বাক্স থেকে ভিডিওটি নির্বাচন করতে হবে। তারপরে ভিডিও সম্পাদনা অপশনে যান এবং ভিডিও কম্পোজারের ডানদিকে মেনু থেকে অ্যাড ব্রেকস নির্বাচন করে যুক্ত করুন ।

ভিডিওতে যে সব বৈশিষ্ট থাকতে হবে

ভিডিওটি স্থির চিত্র, স্লাইডিং অ্যানিমেশন নয়, চলন্ত চিত্র হতে হবে। ভিডিওটি অবশ্যই ব্যবহারকারী-বান্ধব এবং কমিউনিটি স্ট্যান্ডার্ড হতে হবে। ফেসবুক পেইজগুলি থেকে বিজ্ঞাপন বিরতির মাধ্যমে অর্থ উপার্জনের যোগ্য হওয়ার জন্য আপনার অবশ্যই কমপক্ষে ১০,০০০ জন ফলোয়ার থাকতে হবে। পৃষ্ঠায় অবশ্যই একটি ভিডিও থাকতে হবে যা সর্বশেষ খা হয়েছে এবং প্রত্যেকে কমপক্ষে এক মিনিটের জন্য ভিডিওটি দেখেছেন। ভিডিওটির সাথে একটি শিরোনাম এবং একটি সংক্ষিপ্ত বিবরণ থাকতে হবে। এই বিবেচনার সাথে, যখনই প্রকাশক এবং ক্রিয়েটর বিজ্ঞাপন বিরতির জন্য যোগ্য হিসাবে বিবেচিত হবে, তারা সেই মুহুর্তে তাদের আপলোড করা ভিডিওগুলিতে বিজ্ঞাপন চালু করতে পারে। এছাড়াও যোগ্যতা অর্জনের পরে, ফেসবুক পেইজগুলোতে একবারে একাধিক ভিডিও আপলোড করে তাদের পেইজের উপস্থিতি বাড়িয়ে তুলতে পারে এবং সেখান থেকে অর্থ উপার্জন করতে পারে।

ভিডিও অযোগ্য হবার কারণসমূহ

ভিডিওটি ভিডিও শিরোনামের সাথে অসামঞ্জস্যপূর্ণ, এটি একই রকম ভিডিওর পুনরাবৃত্তি। ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক, জাতিগত ইত্যাদিতে অশ্লীল, অসঙ্গতিপূর্ণ শিরোনাম এবং ভিডিওগুলি যা কপিরাইট বিধি লঙ্ঘন করে চুরি বা ভাগ করা ভিডিও। আপলোড করা ভিডিও অবশ্যই সুরক্ষিত এবং অথেনটিক হতে হবে। এর অর্থ হ'ল আপনি যদি কোনও নকল ভিডিও পোস্ট করেন তবে প্রকাশক বা প্রযোজক উভয়ই এখানে কালো তালিকাভুক্ত হবে না এবং কোনও আয় উপার্জন করতে সক্ষম হবে না।

বিজ্ঞাপন বিরতির সফলতা

থাইল্যান্ড গট ট্যালেন্ট নামে এক যাদুকরের পারফরম্যান্স নিয়ে একটি ভিডিও পোস্ট করে ওয়ার্কপয়েন্ট এন্টারটেইনমেন্ট ফেসবুকে একটি খুব জনপ্রিয় পৃষ্ঠা হয়ে উঠেছে। নিউ জার্সির পাসকোলে স্কিয়ারাপ্পা রান্নাঘরে ইতালিয়ান খাবারের ভিডিও পোস্ট করে প্রচুর অর্থোপার্জন করেছেন। জয় শেঠি মজার ভিডিও সহ সমস্ত বধির বা তার নিজস্ব সম্প্রদায়ের ভিডিও আপলোড করে একটি উদাহরণ হয়ে উঠেছে। বিজ্ঞাপন বিরতি থেকে তারা প্রচুর অর্থোপার্জন করছে।

মূলত পৃষ্ঠায় আপলোড করা ভিডিওগুলিতে প্রদর্শিত বিজ্ঞাপনগুলির জন্য ফেসবুক প্রকাশকদের অর্থ প্রদান করবে। ফলস্বরূপ, পৃষ্ঠায় ভিডিওটি যত দীর্ঘ এবং দীর্ঘতর হবে বিজ্ঞাপন ব্যবহারের সম্ভাবনা তত বেশি। প্রকাশিত বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়ের ৫৫ শতাংশ ব্যবহারকারীকে দেওয়া হবে। তবে বাংলাদেশে কোনও ফেসবুক অফিস না থাকায় প্রযোজক ও প্রকাশকরা ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে অর্জিত অর্থ ব্যাংক অ্যাকাউন্ট বা বৈশ্বিক অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে পাবেন।


Bottom Ad [Post Page]

| Designed by Colorlib