Travel the world

Post Page Advertisement [Top]

অ্যান্ড্রয়েডতথ্য প্রযুক্তিমোবাইলস্মার্টফোন

আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইলের ইতিহাস জানুন


অ্যান্ড্রয়েড একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম যা পরিবর্তিত লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। গুগল বর্তমানে এটির বিকাশ করছে। গুগল এলএলসি ২০০৫ সালে প্রাথমিক বিকাশকারীদের (অ্যান্ড্রয়েড ইনচ) থেকে অ্যান্ড্রয়েড কিনেছিল। গুগল এবং অন্যান্য ফ্রি হ্যান্ডসেট জোটের সদস্যগণ অ্যান্ড্রয়েডের বিকাশ এবং প্রকাশ নিয়ন্ত্রণ করে। অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রকল্প (এওএসপি) অ্যান্ড্রয়েডের রক্ষণাবেক্ষণ এবং ভবিষ্যতের বিকাশে কাজ করে। অ্যান্ড্রয়েড বর্তমানে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম।

এন্ড্রয়েডের প্রতিষ্ঠা লগ্ন

অ্যান্ড্রয়েড ইনক, ক্যালিফোর্নিয়ার Palo Alto এ অক্টোবর ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যার প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন, রিচ মাইনার, নিক সিয়ারস এবং ক্রিস হোয়াইট । তারা বিভিন্ন সংস্থায় নিযুক্ত ছিল, তাই অ্যান্ড্রয়েডের ক্রিয়াকলাপগুলি গোপনে চালিত হত। সংস্থাটি থেকে বলা হয়েছিল যে তারা কেবলমাত্র মোবাইলের জন্য একটি সফ্টওয়্যার নিয়ে কাজ করছে। সংস্থার প্রাথমিক লক্ষ্য ছিল ডিজিটাল ক্যামেরাগুলির জন্য একটি উচ্চমানের অপারেটিং সিস্টেম তৈরি করা। যদিও পরে তারা বুঝতে পেরেছিল যে ডিভাইসের বাজার এত বড় নয়। সুতরাং সংস্থাটি স্মার্টফোন অপারেটিং সিস্টেম তৈরিতে মনোনিবেশ করে। লক্ষ্য ছিল সিম্বিয়ান এবং মাইক্রোসফ্টের উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেমের সাথে প্রতিযোগিতা করা। অ্যান্ড্রয়েড ইনক গোপনে চালানো হয়েছিল, তবে প্রত্যেককে বলা হয়েছিল তারা মোবাইল সফটওয়্যার নিয়ে কাজ করছে। সে বছরই রুবিন এর টাকা শেষ হয়ে যায়। তখন রুবিনের ঘনিষ্ঠ বন্ধু স্টিভ পার্লম্যান তার জন্য একটি খামে দশ হাজার ডলার নগদ রেখেছেন এবং সংস্থার ঝুঁকি নিতে অস্বীকার করেন।

গুগল অ্যান্ড্রয়েড ইনক এর যাত্রা শুরু

গুগল অ্যান্ড্রয়েড ইনক ১৭ ই আগস্ট ২০০৫ এ কিনেছে । তারা সংস্থার প্রধান কর্মচারীদের একই অবস্থানে রাখে। এ সময় অ্যান্ড্রয়েড সম্পর্কে কোনও বিবরণ ছিল না, তবে অনেকে অনুমান করেছিলেন যে গুগল মোবাইল বাজারে আসবে। গুগলে, রুবিনের নেতৃত্বে একটি দল লিনাক্স কার্নেলটিকে একটি মোবাইল প্ল্যাটফর্ম হিসাবে বিকাশ করেছিল। গুগল জানিয়েছে যে এটি হ্যান্ডসেট এবং মোবাইল সংযোগ প্রদানকারীদের মাধ্যমে শর্ত হিসাবে প্ল্যাটফর্মটি আপডেট বা বিকাশ চালিয়ে যাবে।

গুগলের ক্রিয়াকলাপ দেখার পরে, অনেকেই ভাবতে শুরু করেছিলেন যে গুগল মোবাইল যোগাযোগের বাজারে প্রবেশ করতে চলেছে ডিসেম্বর ২০০৬ থেকে।

২০০৭ সালে মোবাইল কোম্পানীগুলোকে একত্রকরণ

৫ নভেম্বর, ২০০৭ এ ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্স ব্রডকম কর্পোরেশন, গুগল, এইচটিসি, ইন্টেল, এলজি, মার্ভেল টেকনোলজি গ্রুপ, মটোরোলা, এনভিডিয়া, কোয়ালকম, স্যামসাং ইলেকট্রনিক্স, স্প্রিন্ট নেক্সটাম, টি-মোবাইল এবং টি-মোবাইল চালু করেছিল। ওপেন হ্যান্ডসেট জোটের উদ্দেশ্য হলো একটি বিনামূল্যে মোবাইল হ্যান্ডসেট প্ল্যাটফর্ম তৈরি করা। একই দিনে ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্স তাদের প্রথম পণ্য অ্যান্ড্রয়েড প্রকাশ করেছে যা লিনাক্স কার্নেল ২.6.২৫ এর উপর ভিত্তি করে। প্রথম বাণিজ্যিকভাবে প্রকাশিত স্মার্টফোনটি এইচটিসি ড্রিম, ২২অক্টোবর ২০০৬ এ প্রকাশিত হয়েছিল।

২০০৮ সালে আরও নতুন কোম্পানীকে একত্রিকরণ

৯ ডিসেম্বর, ২০০৮ এ, এআরএম হোল্ডিংস, অ্যাথেরোস কমিউনিকেশনস, আসুস্টেক কম্পিউটার ইনক। জেরমাইন লিমিটেড, হাওয়াই টেকনোলজিস, প্যাকেটভিডিও, সফটব্যাঙ্ক, সনি এরিকসন, তোশিবা কর্পস এবং তোশিবা কর্প কর্পোরেশনে ১৪ জন নতুন সদস্য যোগদান করেছেন।

২০১০ সালে নেক্সাসের সিরিজ প্রকাশ

অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন এবং ট্যাবলেট ২০১০ সালে গুগল তাদের গুগল নেক্সাস সিরিজের নাম অনুসারে এবং একটি অংশীদারিত্বের মাধ্যমে বিকশিত করেছিল। এইচটি গুগলের সাথে প্রথম নেক্সাস স্মার্টফোন, নেক্সাস ওয়ান তৈরি করেছে । গুগল তখন থেকেই এই সিরিজে ডিভাইসগুলি তৈরি করেছে যেমন এলজি নেক্সাস 5 এবং এলজি নেক্সাস 6 (ট্যাবলেট)। গুগল তাদের নেক্সাস ডিভাইসটি অ্যান্ড্রয়েডের মূলধারার পণ্য হিসাবে প্রকাশ করছে। এর কারণ এটি ব্র্যান্ড নিউ, আপডেটেড এবং আপগ্রেডেড অপারেটিং সিস্টেম, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারগুলির বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে।

রুবিনের পদ থেকে সরে আসা

১৩ ই মার্চ, ২০১৩ এ ল্যারি পেজ একটি ব্লগ পোস্টে লিখেছেন যে অ্যান্ডি রুবিন অ্যান্ড্রয়েড বিভাগ থেকে অন্য গুগল প্রকল্পে চলে এসেছিল। তিনি গুগল ক্রোম বিভাগের প্রধান হিসাবে যোগদেন এবং সুন্দর পিচাই তার জায়গায় যোগদান করেন।

অ্যান্ড্রয়েড ওয়ান প্রতিষ্ঠা

২০১৪ সালে গুগল অ্যান্ড্রয়েড ওয়ান প্রকাশ করেছে যা একটি স্মার্টফোনের আদর্শ বৈশিষ্ট্য বহন করে। মূলত এটি ডেভেলপারদের জন্য তৈরি করা হয়েছে। অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষতম সংস্করণ রয়েছে যা মূল অ্যান্ড্রয়েড সংস্করণ।

সর্বশেষ সংস্করণ প্রকাশ

৬ আগস্ট, ২০১৭ পর্যন্ত, অ্যান্ড্রয়েডের সর্বশেষতম সংস্করণ অ্যান্ড্রয়েড 9.0 পাই কেবল পিক্সেল ডিভাইসগুলির জন্য প্রকাশিত হয়েছে। এই বছরের শেষে বেটাতে সাইন আপ করা অন্যান্য ডিভাইসগুলি আপডেটটি গ্রহণ করতে পারবে। গুগল এ বছরের আগস্টে এটি সবার জন্য উন্মুক্ত করে।

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib