Travel the world

Post Page Advertisement [Top]

ঘড়িতথ্য প্রযুক্তিস্মার্ট ওয়াচস্মার্টফোন

স্মার্ট ওয়াচ কি ও স্মার্ট ওয়াচ কেন ব্যবহার করবেন ?


আমাদের অনেকেরই ঘড়ি পরার অভ্যাস রয়েছে। এটি যেমন ব্যক্তিত্বে একধরনের আভিজাত্য বয়ে আনে, তেমনি এটি কোনও ব্যক্তির সময় জ্ঞানকে আরও তীক্ষ্ণ করে তোলে। সময় দেখতে ঘড়ির ব্যবহার আগের চেয়ে কমেছে। এই যুগে ঘড়িগুলি 'স্মার্ট ঘড়ি' নামে পরিচিতি লাভ করেছে। অনেক প্রযুক্তিগত দাবি পূরণ, প্রযুক্তি এবং ফ্যাশন পছন্দ করে এমন লোকদের পছন্দের তালিকায় স্মার্ট ঘড়িগুলি রয়েছে। আজকাল যারা বেশ ফ্যাশন সচেতন এবং প্রযুক্তির মতো আজকাল তাদের বেশিরভাগের হাতে একটি বিশেষ ধরণের ঘড়ি থাকে যাকে স্মার্টওয়াচ বলে। তারা স্মার্টওয়াচ ব্যবহারের সুবিধা সম্পর্কে অবগত। স্পষ্টতই, সাধারণ ঘড়ি এবং স্মার্টওয়াচের মধ্যে তেমন কোনও ভিন্নতা নেই তবে কাজের দিক থেকে স্মার্টওয়াচটি সাধারণ ঘড়ির চেয়ে অনেকগুণ এগিয়ে।

স্মার্টওয়াচগুলি এখন বিশেষত ক্ষেত্রে অনেকের কাছে একটি জনপ্রিয় প্রযুক্তি পণ্য। তবে আমরা যারা স্মার্টওয়াচ ব্যবহার করি না বা এ সম্পর্কে বেশি কিছু জানি না তাদের পক্ষে এই সুবিধাগুলি এখনও অস্পষ্ট।

স্মার্ট ওয়াচঃ

স্মার্ট ঘড়ির জনপ্রিয়তা বেশ কয়েক বছর ধরে দ্রুত বাড়ছে। স্মার্ট ঘড়িটি ব্যবহারকারীর হাঁটার পদক্ষেপ, হার্ট রেট এবং তাপমাত্রার তথ্য সংগ্রহ করে। স্মার্ট ঘড়িটি সর্বদা হার্টবিট পর্যবেক্ষণ করে। এটি আপনাকে জানায় যে আপনি কত ক্যালোরি খরচ করেছেন। ফলস্বরূপ, যদি আপনার ওজন নিয়ন্ত্রণের উদ্দেশ্য থাকে তবে আপনি একটি ঘড়ির সাহায্যে ক্যালোরি ঘাটতি পূরণ করার জন্যও খাবারের পরিকল্পনা করতে পারেন। এই স্মার্ট ডিভাইসটি আপনাকে বলবে যে আপনি প্রতিদিন কতগুলি পদক্ষেপে চলেছেন বা দৌড়েছিলেন। পর্যাপ্ত ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। সঠিক রুটিন অনুসরণ করাও গুরুত্বপূর্ণ। স্মার্ট ঘড়ির স্লিপ মনিটর আপনাকে কম ঘুম হয় কিনা তাও জানিয়ে দেবে। আপনার স্বাস্থ্য অনুযায়ী আপনার কতটা ঘুম দরকার তাও আপনি জানতে পারবেন।

থার্মোমিটার স্মার্ট ওয়াচে তাপমাত্রা নির্ণয় করতে ব্যবহৃত হয়। অ্যাথলেটদের জন্য এই বৈশিষ্ট্যটি বেশ কার্যকর। স্মার্ট ঘড়িতে অ্যালগরিদম পদ্ধতি ব্যবহার করে কত ক্যালোরি পোড়া হয়েছে তা গণনা করা হয়। এটি জিম, হাঁটা চলা, দৌড়ানো, পর্বতারোহণ, সাইকেল চালানো এবং সাঁতার কাটা পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে ঘুমের পরিমানও জানাবে।

স্মার্ট ওয়াচ কেন ব্যবহার করবেনঃ

  • ফিটনেস ট্র্যাকিং:
ফিটনেস ট্র্যাকিং স্মার্ট ঘড়ির অনেক প্রয়োজনীয় বৈশিষ্ট্য গুলোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয়। হাতে বাঁধা মিনি ডায়াগনস্টিক সেন্টারের মতো। আপনার হাতে থাকা স্মার্টওয়াচ আপনার রক্তচাপ, বা হার্টে স্পন্দন এর হার কত তা জানায়। আপনাকে আর কোথাও দৌড়াতে হবে তা জানতে সাহায্য করে। শারীরিক অবস্থার সঠিকভাবে পরিমাপ করার মাধ্যমে স্মার্টওয়াচ আপনাকে আরও স্বাস্থ্য সচেতন করতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়।
  • নোটিফিকেশন চেকঃ
আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে আপনাকে নিজের স্মার্টফোনটিকে নোটিফিকেশন চেক করার জন্য সর্বাধিক আনলক করার প্রয়োজন পরে? তবে মোবাইলটি বের করে এনে চেক বা উত্তর দেওয়া সবসময়ই বেশ ঝামেলা। সেক্ষেত্রে স্মার্টওয়াচ একটি দুর্দান্ত সমাধান। আপনি আপনার স্মার্টফোনের স্পর্শ ছাড়াই আপনার হাতে স্মার্টওয়াচের জরুরি বিজ্ঞপ্তিটি দেখতে পারেন এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারেন।
  • তাৎক্ষণিকভাবে কল ও বার্তা আদান প্রদান:
জরুরী কল গ্রহণের জন্য বা কোনও বার্তার তাত্ক্ষণিক জবাব দেওয়ার মতো স্মার্টফোনে কোনও জিনিস নেই, কিন্ত স্মার্টওয়াচ থেকে এটি করা সম্ভব। তদুপরি, স্মার্টফোনটি স্পর্শ না করেই হাতে থাকা স্মার্টওয়াচটির আপনি জরুরী নোটিফিকেশন দেখে সেই অনুযায়ী জবাব দিতে পারবেন। কথা বলার পাশাপাশি আপনি বার্তাগুলির জবাব দিতে বা স্মার্টওয়াচে ভয়েস ইনপুট কীবোর্ড ব্যবহার করে নোটগুলিও লিখতে পারেন!

স্মার্টওয়াচ দিয়ে স্মার্টফোন সন্ধান করা:

হঠাৎ ফোনটি খুঁজে না পাওয়ার অভিজ্ঞতা সবারই থাকতে পারে। ফোনটি যদি সাইলেন্ট করা থাকলে বিপদ আরও বাড়ে। সেক্ষেত্রে আপনার হাতের স্মার্টওয়াচটি দিয়ে তাৎক্ষণিকভাবে ফোনটি খুঁজে পেতে পারেন। আপনি জিপিএস ব্যবহার করে ফোনের তাৎক্ষণিক অবস্থান স্মার্টওয়াচটির স্ক্রিনে দেখতে পারেন।

সুরক্ষার জন্য স্মার্টওয়াচ:

একটি স্মার্টওয়াচ যেমন জিপিএস ব্যবহার করে এর সাথে সংযুক্ত স্মার্টফোনের স্থিতি বলতে পারে, তেমনি একটি স্মার্টফোনে একটি স্মার্টওয়াচের তাত্ক্ষণিক অবস্থানও দেখা সম্ভব। সুতরাং আপনার যদি ছোট বাচ্চাদের হাতে বা স্মার্ট ওয়াচ থাকে তবে যারা নিজের যত্ন নিতে পারেন না, আপনি ফোনের মাধ্যমে তাদের তাৎক্ষণিক অবস্থানটি দেখতে পারেন।

ভ্রমণ সঙ্গী হিসেবে স্মার্টওয়াচ:

আপনি যদি পুরোপুরি অজানা নতুন জায়গায় যান তবে হারিয়ে যাওয়ার অনেক সম্ভাবনা রয়েছে। তবে হাতে থাকা স্মার্টওয়াচ আপনাকে এই উদ্বেগ থেকে মুক্ত করবে। এর শক্তিশালী জিপিএস আপনাকে যে কোনও মুহুর্তে বর্তমান অবস্থানটি জানাবে পাশাপাশি এর মানচিত্রটি আপনাকে যে কোনও জায়গায় যেতে চাইলে সঠিক দিকনির্দেশনা দেবে।

সঠিকভাবে আউটডোর ক্রিয়াকলাপ রেকর্ড করে:

ফিটনেস ট্র্যাকিংয়ের মতো ধরুন আপনি সাইকেল চালিয়ে যাচ্ছেন, এখন আপনি কতক্ষণ রাস্তায় সাইকেল চালিয়েছিলেন সে সম্পর্কে স্মার্টওয়াচ আপনাকে সমস্ত তথ্য জানাবে। স্মার্টওয়াচটি কেবল সাইক্লিং নয়, হাঁটাচলা, অনুশীলন এবং যেকোন ধরণের আউটডোর ক্রিয়াকলাপকে নির্ভুলভাবে রেকর্ড করবে এবং আপনাকে জানাবে যে কোন সুবিধাটি সত্যিই খুব কার্যকর। সাধারণ স্মার্টওয়াচ ছাড়াও, বাজারে বিভিন্ন প্রকার স্মার্টওয়াচ রয়েছে যা কেবলমাত্র আউটডোর ক্রিয়াকলাপ রেকর্ড করতে পারে।

আরও সংযুক্ত থাকতে স্মার্টওয়াচ:

যেহেতু স্মার্টওয়াচটি হাতে থাকে তাই এটি সর্বদা ব্যবহারকারীর চোখের সামনে থাকে। সুতরাং আপনি স্মার্টফোনের চেয়ে অন্য সবার সাথে সংযুক্ত থাকতে পারেন। এছাড়াও, বাজারে এখন অনেক স্মার্টওয়াচ পাওয়া যায় যা দুই থেকে তিন দিনের একটানা ব্যাটারি ব্যাক-আপ সরবরাহ করে। এর বাইরে, এমন অনেক স্মার্টওয়াচ রয়েছে যা একবার চার্জে এক মাস অবধি স্থায়ী হয়।

স্মার্টওয়াচে বিনোদন:

ওয়্যারলেস হেডফোন ব্যবহার করে গান বা রেডিও শোনার সময়, আপনি স্মার্টওয়াচে ভলিউম বৃদ্ধি বা হ্রাস করতে পারবেন। এমনকি স্মার্টফোন ব্যবহার না করে সরাসরি ঘড়ি থেকে গান শুনতে পারবেন।

স্মার্টফোনের চেয়ে স্মার্টওয়াচগুলি বেশি কার্যকর হওয়ার কারণ খুব সহজ, স্মার্ট ফোনগুলি কার্যকর তবে এটি এক ধরণের আসক্তি তৈরি করতে পারে, যা স্মার্টওয়াচগুলির ক্ষেত্রে নয়। স্মার্টওয়াচ ব্যবহারের সুবিধা সম্পর্কে জানুন। এটি আপনাকে সহকারীর মতো প্রতিদিন সহায়তা করবে, তবে আপনি অকারণে এটিতে একটি মিনিটও ব্যয় করতে পারবেন না। এত কিছুর সুবিধা এক সাথে নিতে চাইলে স্মার্টওয়াচ ব্যবহার এর সিদ্ধান্তটি আপনার জন্য অত্যন্ত যুগোপযোগী হবে বলে আশা রাখি ।


Bottom Ad [Post Page]

| Designed by Colorlib