Travel the world

Post Page Advertisement [Top]

অন্যান্যতৈলাক্ততৈলাক্ত ত্বকত্বকের যত্ন

তৈলাক্ত ত্বকের যত্ন নিন ঘরে বসে


মিশ্র, শুকনো এবং তৈলাক্ত - এই তিন ধরণের ত্বকের মধ্যে তৈলাক্ত ত্বকের মেয়েরা কিছুটা বিব্রত হন। বিশেষত গরমের দিনে। গরম আবহাওয়ায় তৈলাক্ত ত্বক ধূলিকণা ও ময়লায় আটকে যায় এবং ব্রন সহ অনেক সমস্যা সৃষ্টি করে। তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় সমস্যা হলো মেকআপ খুব অল্প সময়ে গলে যায় এবং মুখে তৈলাক্ত ভাব অনুভব করে। ধরুন কোন অনুষ্ঠানে যাওয়ার জন্য একটু সাজ গোজ করলেন তবে প্রচন্ড গরমে কিছুক্ষণ পরে তৈলাক্ততার জন্য মুখের প্রাণবন্ততা কিছুক্ষণ পরেই আর নেই।এটিতে মোটেই বিচলিত হবেন না। মনে রাখবেন যে একদিনে ত্বকের তেলভাব দূর করা সম্ভব নয়। তবে ঘরে বসে নিয়মিত যত্ন নিলে ত্বকের তেল জমা অনেক নিয়ন্ত্রণে থাকবে। আপনাকে সকালে ঘুম থেকে উঠে বা বাইরে থেকে এসে মুখ ধুয়ে ফেলতে হবে। এ কারণেই আমরা অনেকেই অনেক রাসায়নিক প্রসাধনী ব্যবহার করি। এটি মুখকে পরিষ্কার বা ধুলোবালি মুক্ত করতে পারে তবে রাসায়নিকের প্রভাবের কারণে এটি মুখের ক্ষতিও করে থাকে। এ কারণেই আজকাল অনেক লোক প্রাকৃতিক জিনিস ব্যবহারের দিকে ঝুঁকছেন। আমরা চাইলেই আমাদের ঘরে থাকা জিনিসগুলি ত্বকের যত্নের জন্য উপকারী উপাদান তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এটি দামেও সাশ্রয়ী হতে পারে। 

আসুন জেনে নেই কীভাবে ঘরে বসে তৈলাক্ত ত্বকের সঠিক যত্ন নেওয়া যায় 

টমেটো ব্যবহার:
টমেটো ত্বক পরিষ্কার করার জন্যও দুর্দান্ত। এক বা দুটি মাঝারি আকারের টমেটো একটি পেস্ট তৈরি করুন এবং এটি পুরো মুখে লাগান এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার ভালো করে মুখ ধুয়ে ফেলুন। 

ডিমের ব্যবহার:
ডিমের সাদা অংশ ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নিতে এবং ত্বককে টানটান রাখতে খুব উপকারী। এক বা দুটি ডিম ভাঙ্গুন, কুসুম সরান এবং ডিমের সাদা অংশটি পুরো মুখে লাগান। ৭ থেকে ১০ মিনিট রাখার পরে, আপনার মুখটি ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন। 

পুদিনা পাতার ব্যবহার:
তৈলাক্ত ত্বকের জন্য পুদিনা পাতা বেশ উপকারী। এর রস মুখের তেলভাব কমায়। কিছু পুদিনা পাতা ধুয়ে অল্প জলে পুড়িয়ে ফেললে এর নির্যাস বেরিয়ে আসবে। তারপরে এটি একটি বোতলে ঠান্ডা করুন এবং ফ্রিজে রাখুন। ফ্রিজে রাখা পুদিনার নির্যাস বাইরে থেকে আসার সাথে সাথে ত্বকে লাগাতে হবে। একবার তৈরি হয়ে গেলে, পুদিনার নির্যাস এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে থাকে। 

দারচিনির ব্যবহার:
সামান্য দারচিনি ও শাঁখের গুঁড়ো দিয়ে চালের গুঁড়ো মিশিয়ে মুখে এবং ঘাড়ে পুরো পেস্ট আলতোভাবে লাগান। ৪-৫ মিনিটের পরে, জল দিয়ে পেস্টটি ধুয়ে নিন। এটি ত্বকের তৈলাক্ত অনুভূতি হ্রাস করবে। 

লবঙ্গর ব্যবহার:
তৈলাক্ত ত্বকে অতিরিক্ত গরম হওয়ার কারণে ব্রণ বা ফুসকুড়ি ঝুঁকিতে পড়ে। এটি সমাধানের জন্য, লবঙ্গ এবং ময়দার একটি পেস্ট তৈরি করুন এবং ১৫/২০ মিনিটের জন্য মুখে লাগান এবং এটি ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্রণের সমস্যা হ্রাস করার সাথে সাথে মুখের তেলাভাব পূর্ণতা অনেকাংশে দূর করে।

মুলতানি মাটির ব্যবহার:
বাইরে যেতে মেকআপ প্রয়োগের আগে ২ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ শঙ্খ গুঁড়ো এবং ১ টেবিল চামচ ক্যালামিন পাউডার মিশ্রণ করুন এবং এটি গুঁড়োর মতো মুখ এবং ঘাড়ে লাগান। এটি সানব্লক হিসাবে কাজ করবে। এবং এই পাউডারটি মুখের অত্যধিক ঘাম নিয়ন্ত্রণ করে যাতে তেল মুখের সাথে লেগে না যায়।

অ্যালোভেরার ব্যবহার:
অ্যালোভেরা জেল বেশ কার্যকর। জেলটি প্রয়োগ করুন, শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং পরবর্তীতে ধুয়ে ফেলুন । এ ছাড়া বাড়িতে আপনার গাছ থাকলে অ্যালোভেরার পাতা পানিতে সিদ্ধ করে মধু মিশিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। 

লেবুর রসের ব্যবহার:
লেবুর রস, গোলাপ জল এবং গ্লিসারিন মিশ্রিত করুন এবং মুখের ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট অপেক্ষা করার পরে, এটি ধুয়ে ফেলুন। 

এগুলি ছাড়াও আপনার প্রতিদিনের খাওয়ার অভ্যাসটি পরিবর্তন করুন। কম চর্বিযুক্ত খাবার এবং ভাজা খাবার খান। তাজা ফল ও শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।প্রচুর পানি পান করুন। সকালে লেবু জল পান করা যেতে পারে। ফেস ওয়াশ ওয়াটারে গোলাপজলের এক বা দুই ফোঁটা মিশিয়ে নিন এবং আপনি সতেজ বোধ করবেন।


Nahida Sultana

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib