Travel the world

Post Page Advertisement [Top]

ইসলামিক জ্ঞাননবীরাসুলরাসুলুল্লাহ (সা.)

শেষ কবে আপনি আপনার প্রিয় নবীর জন্য কেঁদেছেন?

একদিন মা আইশা (রাঃ) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে ছিলেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বেশ উৎফুল্ল দেখে আইশা (রাঃ) বললেন–
.
"ইয়া রাসূলুল্লাহ আমার জন্য আল্লাহর কাছে দোয়া করুন।" রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আইশার জন্য দোয়া করলেন।
:
"হে আল্লাহ আইশাকে মাফ করে দাও। তার অতীতের গুনাহ মাফ করে দাও, তার আগামীর গুনাহ মাফ করে দাও, তার গোপনে করা গুনাহ মাফ করে দাও, তার প্রকাশ্যে করা গুনাও মাফ করে দাও।"
:
:
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দোয়া শুনে আইশা (রাঃ) হাসলেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আইশাকে জিজ্ঞেস করলেন – "আমার এই দোয়া কি তোমাকে আনন্দিত করেছে?"
আইশা বললেন – "কি করে এমন দোয়া কাউকে সন্তুষ্ট করতে না পারে!"
আমাদের প্রিয় নবী আইশাকে বললেন – "আল্লাহর কসম! আমি আমার উম্মতের জন্য আমার প্রতিটি নামাজে এই একই দোয়া করি।"
.
যে দোয়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রিয়তম স্ত্রীর জন্য করেছেন সেই একই দোয়া প্রতি নামাজে তিনি তার উম্মতের জন্য করেছেন, আপনার জন্য, আমার জন্য করেছেন। তিনি আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
:
___________
একদিন চলার পথে রাসূল সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কেঁদে উঠলেন। সাহাবারা কান্নার কারণ জিজ্ঞেস করলে তিনি বললেন, আমি আমার ভাইদের জন্য কাঁদছি। সাহাবারা জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলুল্লাহ! আমরা কি আপনার ভাই নই? রাসূল সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমরা তো আমার সাথী। আমার ভাই হল তারা যারা আমার পরে আসবে আর আমাকে না দেখেই আমার উপর ঈমান আনবে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপনার জন্য কেদেছেন, আপনাকে মিস করেছেন, আপনি এই দুনিয়াতে আসার আগেই।আপনি কখনো প্রিয় নবীকে মিস করেছেন? কেঁদেছেন কখনো? যে নবী আপনার জন্য প্রতি ওয়াক্ত নামাজে দোয়া করতেন সেই নবীর নামে দরুদ পড়েছেন কোনদিন? ভালোবেসে কোনদিন তার একটা সুন্নাহ পালন করেছেন?
.
রাসূল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম একটি গাছে হেলান দিয়ে খুতবাহ দিতেন, তখনও মিম্বার তৈরী হয়নি। পরের সপ্তাহে রাসূল সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মিম্বরে দাঁড়িয়ে খুৎবা দিচ্ছিলেন সাহাবারা বলেন, গাছের শিশুর মত অঝোরে কান্না তারা শুনতে পেয়েছেন। একটি গাছও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে মিস করেছে, তার জন্য চোখের পানি ফেলেছে।
.
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মৃত্যুর পর বিলাল আর আযান দিতে পারেনি। এরপর একদিন বিলাল মদীনা ছেড়েই চলে গিয়েছিলেন। একদিন তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে স্বপ্নে দেখলেন। রাসূল (সঃ) বিলালকে বলছেন, এতদিনেও কি তোমার সময় হয়নি আমার রওজায় আসার। ছয় বছর পর বিলাল মদীনায় আসলে সবাই তাকে আযান দিতে অনুরোধ করল। কিন্তু তিনি মনঃস্থির করেছেন রাসূলের জন্য যে আযান দিতেন তা আর কোনদিন কারো জন্য দিবেন না। শেষে উমার (রাঃ) এর অনুরোধে বিলাল আযান দেওয়া শুরু করলেন। সেই আযান, সেই মধুময় সময়, রাসূলুল্লাহর স্মৃতি সব একসাথে ভেসে আসা শুরু করল। কিছুক্ষণের জন্য মানুষ মনে করল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবার ফিরে এসেছেন, মদীনার ঘর থেকে সবাই বেরিয়ে আসা শুরু করল, বিলাল যখন আযানে আশ হাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহর জায়গায় এসে কান্নায় ভেঙ্গে পড়লেন, পুরো মদীনা জুড়ে হু হু কান্নার শব্দ ছাড়া আর কিছু শোনা যায়নি।
.
শেষ কবে আপনি আপনার প্রিয় নবীর জন্য কেঁদেছেন?
শেষ কবে......



 মীর মারুফ ফেরদৌস
মা ফার্মেসি

পালবাড়ী মোড়,পুরাতন কসবা,নূতন খয়েরতলা, যশোর।

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib