Travel the world

Post Page Advertisement [Top]



Search Engine

ইন্টারনেটের আজকের যুগে, কিছু খুঁজে পাওয়ার জন্য সর্বাধিক প্রয়োজনীয় জিনিস হলো সার্চ ইঞ্জিন। প্রয়োজনীয় অনুসন্ধানগুলি স্ক্রিনে আনতে সার্চ ইঞ্জিনগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ সময় আমরা গুগলকেই অনুসন্ধান ইঞ্জিন হিসাবে বেছে নিই। কারণ এটি ইতিমধ্যে বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসাবে একটি বড় জায়গা নিয়েছে। এছাড়া ইয়াহু, বিং ইত্যাদিও এই জাতীয় বিশেষ বিষয়ের সন্ধানের জন্য পৃথক অনুসন্ধান ইঞ্জিন রয়েছে। আসুন বিভিন্ন অনুসন্ধান ইঞ্জিন সম্পর্কে সন্ধান করি।

পিপীলিকা (www.pipilika.com)

পিপিলিকা বাংলাদেশের প্রথম এবং একমাত্র সার্চ ইঞ্জিন যা বাংলা এবং ইংরেজি উভয় ভাষায়ই কাজ করতে সক্ষম। এই উন্মুক্ত ওয়েব পরিষেবাটি সারা দেশে তথ্য অনুসন্ধানে সহায়তা করে। এটি স্বয়ংক্রিয়ভাবে দেশের প্রধান বাংলা ও ইংরেজি সংবাদপত্রের সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া এবং সরকারী তথ্য বিশ্লেষণ করে সংরক্ষণ করে। পিপিলিকায় বাংলা তথ্যের বিশ্লেষণ ও অনুসন্ধানে জোর দেওয়ার চেষ্টা করা হয়েছে।

ইয়াহু (yahoo.com)

বিশ্বের প্রথম জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়াহু । ইয়াহু ১৯৯৪ সালে যাত্রা শুরু করে। প্রথমে এটি একটি ডিরেক্টরি জমা দেওয়ার ওয়েবসাইট ছিল তবে পরে এটি একটি অনুসন্ধান ইঞ্জিনে রূপান্তরিত হয়েছিল।

স্ট্রার্ট পেইজ (https://www.startpage.com)

ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রেখে অনুসন্ধানের ফলাফল প্রাসঙ্গিকতা এবং জনপ্রিয়তার ভিত্তিতে প্রারম্ভিক পৃষ্ঠায় প্রদর্শিত হয়। গুগলের মতোই এটির ইন্টারফেস থাকলেও এটিতে কোনও ডুডল নেই। এমনকি ফুলটাইম ওয়েবসাইটটি ব্যবহারকারীর গতিবিধি পর্যবেক্ষণ করে না, বা তথ্য সংরক্ষণ করে না। স্টার্ট মেল ব্যবহার করে ফ্রি ইমেল প্রেরণেরও সুযোগ রয়েছে। যারা গবেষণা করেন বা তাদের ব্যক্তিগত সুরক্ষার জন্য বেশি উদ্বিগ্ন তাদের জন্য একটি ওয়েবসাইট শুরুর পৃষ্ঠা আদর্শ।

ডাকডাকগো (DuckDuckGo.com)

ডাকডাকগো ডটকম বিভিন্ন ভিড় সোর্স যেমন উইকিপিডিয়া থেকে তথ্য সংগ্রহ করে এবং এটি ব্যবহারকারীর কাছে প্রদর্শন করে। এটি ইতিমধ্যে অনলাইন বিপণনকারীদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে। আপনি যদি গুগলের মনোযোগ এড়াতে চান তবে আপনি ডাকডাকগো ব্যবহার করতে পারেন।

গিফি (https://giphy.com)

মতামত বা আবেগ প্রকাশ করতে জিআইএফগুলি সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব জনপ্রিয়। জিআইএফ ফেসবুক বা টুইটারে উপলভ্য হলেও এটি খুবই সীমাবদ্ধ। অনেকগুলি জিআইএফ একসাথে পাওয়ার উপায় হলো গিফি নামের এই একটি ওয়েবসাইট। আপনি যদি একটি মূল শব্দ টাইপ করে অনুসন্ধান করেন, হাজার হাজার জিআইএফ আসবে।

লাইব্রেরিস আইও (https://libraries.io)

প্রোগ্রামার এবং সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য একটি আদর্শ সাইট হলো লাইব্রেরি.আইও। প্রোগ্রামিং প্রকল্পগুলির জন্য বিনামূল্যে ওপেন সোর্স সফ্টওয়্যার পাওয়া যায়। এটিতে প্ল্যাটফর্ম ওয়ার্ডপ্রেস, সরঞ্জাম পাইপ, প্রোগ্রামিং সরঞ্জামের রুবিজেমস, সফ্টওয়্যার অ্যাটম এবং প্ল্যাটফর্ম আইও অন্তর্ভুক্ত রয়েছে।

বিং (bing.com)

অনুসন্ধান ফলাফলগুলিতে আরও নির্দিষ্ট এবং গ্রহণযোগ্য উত্তরের জন্য বিং অনন্য। মাইক্রোসফ্টের অফিশিয়াল সার্চ ইঞ্জিন বিং ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। মাইক্রোসফ্টের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং আমাদের ওয়েবসাইটে ক্লিক করেও অর্থ উপার্জনের সুযোগ দেয়। আপনাকে বিং ডট কমের পুরষ্কার পৃষ্ঠাতে যেতে হবে এবং একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে। অনুসন্ধানের সময় পুরষ্কার পয়েন্টগুলি অ্যাকাউন্টে যুক্ত করা হয়। আপনি অনুসন্ধান করার সময়, আপনি পর্দার ডান কোণায় কতগুলি পয়েন্ট বাড়ছে তা দেখতে পাবেন। এই পয়েন্টগুলির সাহায্যে আপনি আমাজন, বার্গার কিং, এক্সবক্স, মাইক্রোসফ্ট, স্টারবাক্সে ছাড় পেতে পারেন।

আস্ক ডট কম (Ask.Com)

এই সার্চ ইঞ্জিনটি আগে "আস্ক জিভস" নামে পরিচিত ছিল। এর অনুসন্ধান ফলাফলগুলি ওয়েব ফর্ম্যাট উত্তরের উপর ভিত্তি করে। এটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে আপনি আপনার প্রশ্নের উত্তর খুঁজে পেতে পারেন এবং এটি আপনার প্রশ্নের উত্তরের সাথে প্রচুর পরিমাণে সংরক্ষণাগারের তথ্য একীভূত করে। যদি এই অনুসন্ধান ইঞ্জিনটির প্রশ্নের উত্তর না থাকে তবে এটি তৃতীয় পক্ষের অনুসন্ধান ইঞ্জিনের সাহায্য নেয়।

এওএল (https://www.aol.com)

এটি বিশ্বের শীর্ষ অনুসন্ধান ইঞ্জিনগুলির মধ্যে একটি। এর বাজার দর 0.05 শতাংশ। ভেরিজন কমিউনিকেশনস ৪.৪ বিলিয়ন ডলারের এওএল কিনেছিল। এটি কন্ট্রোল ভিডিও কর্পোরেশন হিসাবে ১৯৮৩ সালে চালু হয়েছিল। আসলে এওএল হ'ল নিউ ইয়র্ক ভিত্তিক একটি বৈশ্বিক মিডিয়া সংস্থা। সংস্থাটি এওএল বিজ্ঞাপন এবং এওএল প্ল্যাটফর্ম হিসাবে বিজ্ঞাপন পরিষেবাদি সরবরাহ করে।

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib