Travel the world

Post Page Advertisement [Top]


প্রযুক্তির গণতন্ত্রায়ন সেই প্রক্রিয়াটিকে বোঝায় যার মাধ্যমে প্রযুক্তির অ্যাক্সেস দ্রুত আরও বেশি মানুষের কাছে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠতে থাকে। নতুন প্রযুক্তি এবং উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রযুক্তিগত শিল্পের বাইরের তাদের প্রযুক্তিগত পণ্য এবং পরিষেবাদি অ্যাক্সেস এবং ব্যবহার করার ক্ষমতা দিয়েছে। ক্রমবর্ধমান স্কেলে, ভোক্তাদের প্রযুক্তিগতভাবে পরিশীলিত পণ্য ব্যবহার এবং ক্রয়ের পাশাপাশি এই পণ্যগুলির বিকাশে অর্থবহ অংশ নিতে আরও বেশি অ্যাক্সেস রয়েছে। শিল্প উদ্ভাবন এবং ব্যবহারকারীর চাহিদা আরও সাশ্রয়ী মূল্যের, ব্যবহারকারী বান্ধব পণ্যগুলির সাথে যুক্ত হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া, বৃহত্তর উৎপাদনের বিকাশ এবং ডিজিটাইজেশন সাধারণ হওয়ার সাথে সাথে নাটকীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে।

টমাস ফ্রিডম্যান যুক্তি দিয়েছিলেন যে বিশ্বায়নের যুগটি প্রযুক্তির গণতন্ত্রায়ন, অর্থের গণতন্ত্রায়ন এবং তথ্য গণতন্ত্রকরণ দ্বারা চিহ্নিত। প্রযুক্তি পরবর্তী দুটি প্রক্রিয়ার মধ্যে সমালোচনা করেছে, বিশেষায়িত জ্ঞান এবং সরঞ্জামগুলিতে অ্যাক্সেসের দ্রুত প্রসারকে সহজলভ্য করার পাশাপাশি লোকেরা যেভাবে অ্যাক্সেসকে দেখছে পাশাপাশি এই পরিষেবাদির আরও উন্নয়ন সাধন করার জন্য দাবি জানাচ্ছে। আমাদের ব্যক্তিগত তথ্য কীভাবে সুরক্ষিত হয় সে সম্পর্কে ফেসবুক, গুগল এবং অন্যদের মতো সংস্থাগুলির সাম্প্রতিক তদন্তের সাথে আমরা ক্ষণিকের দ্বিধাগ্রস্ত হলেও তবে কয়েক সেকেন্ডের মধ্যেই আমরা সে প্রযুক্তিতেই আবার ফিরে আসছি। প্রযুক্তি যা ব্যবসাকে আরও ভাল সম্পাদন করে তোলে ঠিক তেমনি অবাক করে দেয় কারণ এটি আমাদের কাছে আগের চেয়ে অনেক বেশি জিনিস অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। কোথাও দ্রুত যাওয়ার দরকার পরে কিন্ত যদি নিজের গাড়ি না থাকে সেক্ষেত্রে একটি রাইড শেয়ারিং বিকল্প নির্ভরযোগ্যতার সাথে কয়েক মিনিট সে সমস্যার সমাধান করবে যা আমাদের সবাইকে এনটাইটেলমেন্টের আরও বৃহত্তর বোধ অনুভব করে। অ্যাপ্লিকেশন বিকাশ, ডেটা এবং বিশ্লেষণ, নকশা এবং জ্ঞান এ গুলোকে প্রায়শই "নাগরিক অ্যাক্সেস" বলা হয় কারণ এটি বিপুল সংখ্যক ডেটা বিজ্ঞানী, প্রোগ্রামার, ইত্যাদির দিকে পরিচালিত করে, প্রতিদিন, বিপুল সংখ্যক লোক প্রযুক্তিতে অ্যাক্সেস পায় যার অর্থ এই শিল্পের অভ্যন্তরে আমাদের ক্রমবর্ধমান দ্রুত বিকাশ এবং উদ্ভাবন হচ্ছে।

যুগান্তকারী উদ্ভাবন

ইন্টারনেট বেশিরভাগ পশ্চিমা পরিবারের সাধারণ বৈশিষ্ট্য হিসাবে আধুনিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং জ্ঞানের গণতন্ত্রায়নের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছে। এটি এখনও অবধি সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্ভাবনই শুধু না ; এটি ব্যবহারকারীদের অন্যান্য প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জন এবং অ্যাক্সেস করার অনুমতি দিয়ে থাকে। ব্যবহারকারীরা আরও দ্রুত নতুন বিষয় শিখতে পারবেন এবং উচ্চ প্রযুক্তির পণ্যগুলি কিনে সক্রিয় বিশেষজ্ঞদের কাছে বিপণন করতে পারবেন। কেউ কেউ ব্যবহারকারীদের গতিশীলতার মাধ্যমে এবং আপনার ব্যবহারের সামর্থ্য হিসাবে পেমেন্টের মাধ্যমে আরও বেশি অ্যাক্সেসের অনুমতি দিয়ে ক্লাউড কম্পিউটিং একটি বড় প্রভাব ফেলছে। সামাজিক মিডিয়া ব্যবহারকারীদের প্রযুক্তিগত বিকাশে অবদানকারী এবং সমালোচক হয়ে উঠতে সক্ষম এবং উৎসাহি করছে। মুক্ত-উৎস মডেল গুলো ব্যবহারকারীদের মতামতের অপ্রত্যক্ষ অংশগ্রহণে সরাসরি সফ্টওয়্যার বিকাশে অংশ নিতে দেয়। ব্যবহারকারীর আকার এর ধারণা করে সরাসরি ব্যবহারকারীর চাহিদার জন্য প্রতিক্রিয়াশীল এবং বিনামূল্যে বা স্বল্প ব্যয়ে সরবরাহ করে। তুলনামূলক ট্রেন্ড, আরডুইনো এবং লিটল বিটস সমস্ত ব্যবহারকারীদের জন্য ইলেকট্রনিক্সকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। 3D প্রিন্টারের বিকাশের ফলে উৎপাদন ক্রমশ গণতান্ত্রিক করার সম্ভাবনা রয়েছে।

নতুন ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি

আমরা এমন একটি যুগের ভোরের সাক্ষী হতে যাচ্ছি যেখানে প্রযুক্তি কেবল ক্রেতাদের এবং গেমারদের জীবনকে একটি বিস্ময়কর হিসাবে তৈরি করে না, বরং এটি এমন ব্যবসাও তৈরি করে যা আমদের কেনা জিনিসগুলিকে আরও কার্যকর এবং লাভজনক করে তোলে। এর চেয়ে ভাল ব্যবসা করা সময় আর আসতেই পারে না। উবার, অ্যামাজন এমন অনেক সংস্থা এখন ডিজিটাল-নেটিভ সংস্থাগুলি হিসাবে পরিচিত, এরকম প্রতিটি ব্যবসা আমাদের প্রত্যাশা পরিবর্তন করেছে। যদি আপনার কাছে ডিজিটাল নেটিভগুলির প্রযুক্তিগত সুবিধা না থাকে তবে আপনি বর্তমান বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে পারবেন না। এখনকার এই সংস্থাগুলোকে সকল সংস্থার লিগ্যাসি হিসাবে উল্লেখ করা হয়। আপনি যদি কোনও লিগ্যাসি সংস্থায় থেকে থাকেন তবে আপনার দিনগুলি অর্থবহ। আর যদি অন্য কোন ছোট সংস্থায় কাজ করে থাকেন তবে ঘড়ির কাটার ঘূর্ণন এর সাথে সাথে যদি আপনি নিজের কোম্পানিকে নতুন উদ্ভাবনি মেধা দিতে না পারেন তাহলে এক সময় কোন ডিজিটাল দেশীয় সংস্থা আপনার খাবারও গ্রাস করে নিতে পারে। তবুও, এখনও পর্যন্ত প্রয়োগ করা সমস্ত এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) সিস্টেমগুলি সত্ত্বেও, লিগ্যাসি সংস্থাগুলি আজ কয়েক মিলিয়ন লোককে নিয়োগ দেয় যারা একের পর এক সারিবদ্ধভাবে বসেছে, ম্যানুয়ালি প্রত্নতাত্ত্বিক ব্যবসায়িক প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করছে, তাদের প্ররোচনায় মরিয়া আরও ডিজিটাল- দেশীয় সংস্থাগুলো।

পেটেন্টগুলির সহজ বিকাশ এবং নতুনত্বের দ্রুত প্রসার

পেটেন্টস প্রযুক্তি এবং উদ্ভাবনের শিল্পের আগে শাসন করেছিল এবং কেউই এর ব্যবহারের জন্য অর্থ প্রদান না করে বা তার বিরুদ্ধে মামলা করেও কোনও বিদ্যমান ডিজাইনের প্রতিরূপ তৈরি করতে সক্ষম হয় নি। এখন, ভিন্ন পদ্ধতির সাথে আরও দ্রুততর কিছুটা আলাদা পণ্য তৈরি করা সহজ। ভাগ করে নেওয়ার ওপেন সোর্স সংস্কৃতির অস্তিত্ব, কোনও নির্দিষ্ট ব্লু-প্রিন্টের জন্য অর্থ প্রদান না করেই জিনিসগুলির বিকাশ ও বিকাশ সম্ভব করে তোলে। প্রযুক্তি আজ কেবল বড় কর্পোরেশনের নয়, এর ব্যবহারকারীরও অন্তর্গত।

ব্যবসা এবং উদ্যোক্তার প্রসার

প্রযুক্তি যা ব্যবসাগুলি আরও দক্ষ হতে সহায়তা করে তাতে এর গণতন্ত্রায়ন বাড়ে, কারণ সরঞ্জামগুলি আরও বেশি পাওয়া যায় এবং প্রায়শই কম দামে। উদাহরণস্বরূপ আমরা উত্পাদনশীলতা সরঞ্জাম, সস্তা ল্যান্ডিং পৃষ্ঠা নির্মাতারা এবং গ্রাফিক ডিজাইনের প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারি। গণতন্ত্রায়নের আরেকটি প্রসার হলো কৃত্রিম বুদ্ধিমত্তার মতো ক্ষেত্রগুলির উদ্ভাবন, যা সংস্থাগুলিকে দ্রুত তাৎক্ষণিকভাবে মানিয়ে নিবে এবং মানিয়ে নিতে সক্ষম করে। ব্যয়, কর্মশক্তি এবং অবকাঠামোর মতো বাধা হ্রাস করে। উদাহরণস্বরূপ, একটি চ্যাটবোট ব্যবহার কোনও নির্দিষ্ট সংস্থার জন্য ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা এবং দুর্দান্ত গ্রাহক যত্ন আনতে পারে, যা গ্রাহকদের সাথে শক্তিশালী বন্ধন তৈরি করে।

প্রযুক্তির প্রতিটি প্রক্রিয়াতেই গণতন্ত্রায়ন দৃশ্যমান। এটি ওপেন সোর্স সফ্টওয়্যার এবং সমাজের দৈনন্দিন জীবনে সমানভাবে ঘটে। প্রযুক্তিতে গণতন্ত্রের একমাত্র সমস্যা, মূলত গণতন্ত্রের সমস্যা - সমাজের প্রতিটি সদস্য কি যুক্তিযুক্ত, স্ব-সচেতন এবং পর্যাপ্ত শিক্ষিত হতে হবে, যাতে এটির অপব্যবহার না হয়। তবে, এটি এখনও দেখার দরকার যে প্রযুক্তিতে সহজে অ্যাক্সেসের মাধ্যমে আনা ক্ষতির চেয়ে অগ্রগতিটি আরও বড় হবে কিনা।


Nahida Sultana 

Bottom Ad [Post Page]

| Designed by Colorlib